ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব শুরু

ঢাকা, সোমবার, ৮ আগস্ট ২০২২ | ২৪ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব শুরু

শাহিনুর রহমান শাহিন, সাভার (ঢাকা)
🕐 ৭:৫২ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২২

ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব শুরু

করোনার কারণে ২ বছর পর আজ এশিয়ার দ্বিতীয় ও দেশের সর্ব বৃহৎ যশোমাধবের ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা। দেশের সর্ববৃহৎ ধামরাইয়ের রথযাত্রাও হাজার হাজার মানুষের সমাগম ও উৎসবে পুজারীর উপস্থিতিতে শুরু হয়েছে আনুষ্ঠানিকতা।তৃপ্তি নিয়ে এবার ধর্মীয় উৎসব পালন করছেন তারা।

দেশে-বিদেশ থেকে ভক্ত অনুরাগীরা ছুটে আসে পূর্নের আশায়। আজ শুক্রবার সকাল থেকেই ধামরাইয়ের যশোমাধবের মন্দিরে সারাদিন থাকছে ধর্মীয় আচার-অনুষ্ঠান।

বৃহস্পতিবার বিকালে রথ টান শুরু হয়। ভক্ত-অনুরাগীরা ও পূজারীরা যশোমাধবের রথে পূজার আনুষ্ঠানিকতা পালন করবেন।এদিকে এরইমধ্যে দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে রথমেলা দেখতে মানুষজন আসতে শুরু করেছে।পাশাপাশি মেলায় বসানো হয়েছে স্টল।স্টলে ছিল গ্রামীণ দোকান ধামরাইয়ের ঐতিহ্য তামা কাঁসা সেইসাথে খাবারের দোকান ছিল।

১৯৭১ সালে পাক বাহিনী রথ পুড়িয়ে দিলে সে বছর ১ম বার ধামরাইয়ের এই ৪শ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব আয়োজন করা সম্ভব হয়নি। এরপর করোনা ভাইরাসের কারনে ২ বছর স্থগিত থাকার পর এবার রথযাত্রা উৎসব আয়োজন করা হচ্ছে।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান জানান, রথ মেলা কে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর তিনশত সদস্য মোতায়েন করা হয়েছে।

 
Electronic Paper