দেশের প্রথম হাইওয়ে এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু

ঢাকা, সোমবার, ৮ আগস্ট ২০২২ | ২৪ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দেশের প্রথম হাইওয়ে এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু

সঞ্জিব দাস, ফরিদপুর
🕐 ৪:৩৫ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২২

দেশের প্রথম হাইওয়ে এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু

ঢাকা-মাওয়া-ভাঙ্গা দেশের প্রথম হাইওয়ে এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু হয়েছে গত রাত থেকে। ঢাকা থেকে ভাঙ্গা গোল চত্ত্বর পর্যন্ত ৫৫ কিলোমিটারের টোল আদায় করা হবে এখন থেকে। 

ভাঙ্গার বগাইল টোল ঘরে গত রাত ১২টা থেকে এক্সপ্রেসওয়ে স্থাপিত টোল ঘরে টাকা দিয়ে পার হতে হয় সকল ধরনের যানবাহনের। এসময় রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত প্রায় ৬লাখ টাকা টোল আদায় হয় বলে জানান বগাইল টোল প্লাজার এক কর্মকর্তা।

এদিকে টোল আদায়ের কারণে বগাইল থেকে সকালের দিকে কয়েক কিলোমিটারের যানজটের সৃষ্টি হয়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকাগামী গাড়ীর চাপ কমতে থাকে। তবে ঢাকা থেকে আগত ফরিদপুর সহ এই দক্ষিন অঞ্চলের গাড়ীর অপেক্ষ দীর্ঘ থেকে দীর্ঘ হতে থাকে। এসময় বুথের সংখ্যা বাড়ানো হলেও কোন ভাবে সেই জট কাঠানো যায়নি এই রির্পোট লেখা পর্যন্ত। টোল প্লাজায় টোল দিতে গিয়ে ব্যক্তিগত পণ্যবাহী ও গণপরিবহনে অপেক্ষা করতে হয়েছে দীর্ঘক্ষণ। ভাঙ্গা অংশে টোল আদায় করছে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন নামে একটি কোম্পানী।

যানবাহনের চালকরা ও যাত্রীরা জানান, টোল প্লাাজাগুলোতে হাতে টাকা নেয়ার কারণেই সময় বেশি লাগছে। তারা এর গতি বাড়ানোর জন্য কম্পিউটার পদ্ধতি চালু সহ আরো লোকবল ও বুথ সংখ্যা বাড়ানোর কথা জানান।

টোল নীতিমালা ২০১৪ অনুযায়ী, হাইওয়ে এক্সপ্রেসওয়ের প্রতি কিলোমিটারের জন্য ট্রেইলার ২৫ টাকা, হেভি ট্রাক ২০ টাকা, মিডিয়াম ট্রাক ১০ টাকা, বড় বাস ৯ টাকা, মিনি বাস বা কোস্টার ৫ টাকা, মাইক্রোবাস ৪ টাকা, সেডান কার ২.৫০ টাকা এবং মোটরসাইকেল ১ টাকা হারে টোল দিতে হবে হাইওয়ে এক্সপ্রেসওয়ে ব্যবহারের জন্য।

 

 
Electronic Paper