ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মেঘনার অব্যাহত টেউয়ে গাইড ওয়ালে ফাটল

মুন্সীগঞ্জ প্রতিনিধি
🕐 ৯:২৪ অপরাহ্ণ, জুন ২২, ২০২২

মেঘনার অব্যাহত টেউয়ে গাইড ওয়ালে ফাটল

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বালুয়াকান্দি ইউনিয়নে বড় রায়পাড়া এলাকায় মেঘনা নদীর তীর ঘেঁষে নির্মাণ করা হয়েছিল মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের ২০টি ঘর। তবে গত কয়েকদিনে মেঘনার ঢেউয়ের তোড়ে ঘরগুলোর সম্মুখ ভাগে নির্মিত গাইড ওয়ালে দেখা দিয়েছে ফাটল। ভাঙ্গন ঝুঁকিতে রয়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘরগুলো।

এদিকে আজ (বুধবার) সকালে সার্বিক অবস্থা পর্যবেক্ষণ এবং করণীয় ঠিক করতে ঘটনাস্থলে জেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন দপ্তরের প্রকৌশলী ও জনপ্রতিনিধিদের হাতে নিয়ে ঘটনাস্থলে আসেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল।

সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন শেষে প্রকৌশলীদের সাথে কথা বলে তাদের মতামতের ভিত্তিতে গাইড ওয়ালের ভাঙ্গন প্রতিরোধ কল্পে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন জেলা প্রশাসক।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর কাদির মিয়া,গজারিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম, গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল ইসলাম চৌধুরী, গজারিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা ইয়াসমিন সুলতানা, মুন্সীগঞ্জের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ খাইরুজ্জামান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)'র সিনিয়র সহকারি প্রকৌশলী পরিতোষ চন্দ্র দাস,মুন্সীগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, যেহেতু বর্ষা মৌসুম চলমান আর গত কয়েকদিন ধরে ওঠা ধারাবাহিকভাবে বৃষ্টি হচ্ছে এমতাবস্থায় বড় কোন কাজ করা যাবে না আপাতত জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধের চেষ্টা করবেন তারা। পরবর্তীতে ভাঙ্গন প্রতিরোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, বালুয়াকান্দি ইউনিয়নের বড় রায়পাড়া মেঘনা নদীর তীর ঘেঁষে মুজিববর্ষের ঘর নির্মাণের স্থান নির্বাচন করার পর থেকে এলাকাবাসী প্রকল্পটির স্থায়িত্বের স্বার্থে সেটিকে অন্য কোথাও সরিয়ে নিতে আহ্বান জানায়। কিন্তু এলাকাবাসী সে দাবি উপেক্ষা করে সেখানেই গৃহ নির্মাণের কাজ চালিয়ে যায় উপজেলা প্রশাসন। কাজের মান নিয়েও প্রশ্ন ওঠে জনমনে। এর মধ্যে হালকা বৃষ্টিতে একটি ঘরের কিছু অংশ ধসে পড়লে সে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে। গঠন করা হয় তদন্ত কমিটি তড়িঘড়ি করে তা মেরামত করে উপজেলা প্রশাসন। এদিকে আবার এক বছরের মাথায় গাইড ওয়ালে ভাঙ্গন দেখা দেয়ায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে এলাকাবাসী।

 
Electronic Paper