ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পানি বাড়ায় বিপাকে বাদাম চাষীরা

সিরাজুল ইসলাম, গোয়ালন্দ (রাজবাড়ী)
🕐 ৫:৪০ অপরাহ্ণ, জুন ২০, ২০২২

পানি বাড়ায় বিপাকে বাদাম চাষীরা

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার পদ্মা যমুনায় আকস্মিক পানি বৃদ্ধিতে বিপাকে পড়েছে পদ্মা পারের চাষীরা। ফলে পাকার আগেই খেত থেকে তুলতে হচ্ছে কাচা বাদাম। তারপর ও শেষ রক্ষা হচ্ছে না।

দৌলতদিয়া ফেরিঘাটের একনম্বর ফেরিঘাটে গেলেই দেখা যায় অনেক পুরুষ ও মহিলা গাছ থেকে বাদাম ছাড়াচ্ছে আবার কেউ কেউ সেখানেই শুকাচ্ছে। দেখলে কতটাই না মনোরম মনে হয়। কাছে গেলেই হাসিনা বেগম বললেন দেখেন কি কপাল ত্রিশ বিঘা জমিতে বাদাম লাগালেও কাটতে পেরেছি মাত্র বিশ বিঘা বাকি বাদাম পানির নিচে রয়ে গেছে। তারপর আনতেও খরচ দ্বিগুণ, নদীর স্রোতে কেউ আনতে চায়না। এতগুলো টাকার জিনিস নদীর নিচে রয়ে গেলো।

এই ইউনিয়নের ধোপাগাতির চর, বিশ্বনাথপুরচর এলাকার কয়েক একর জমির চীনা বাদাম ভেসে গেছে। এতে ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষকরা।

সরজমিনে দৌলতদিয়া ইউনিয়নের মজিদ শেখেরপাড়া ও সিদ্দিক কাজীরপাড়ায় গিয়ে স্থানীয় কয়েকজন কৃষকের সঙ্গে কথা বললে ক্ষতিগ্রস্ত কৃষক আফতাব সেখ বলেন, ধোপাগতির চরে এবার ৩০ বিঘা ফসলি জমিতে চীনা বাদামের চাষ করেছিলাম, কিন্তু হঠাৎ করে পানি বেড়ে যাওয়ায় ১০ বিঘা জমির বাদাম পানিতে তলিয়ে গেছে। মোটে ২০ বিঘা জমির বাদাম পেয়েছি। এ বছর বাদাম চাষে আমার বড় ধরনের লোকসান হবে।

অপর কৃষক মুন্নাফ সেখ বলেন, ২০ বিঘা জমিতে চীনা বাদাম রোপণ করে মাত্র ১০ বিঘা জমির বাদাম পেয়েছি। ১০ বিঘা জমির চীনা বাদাম পানিতে তলিয়ে যাওয়াতে এখন ১ হাজার ৫০০ টাকা ভাড়া দিয়ে নৌকায় করে এই চীনা বাদাম বাড়িতে আনছি। এরপর আবার মহিলাদের দিয়ে গাছ থেকে বাদাম ছাড়িয়ে শুকিয়ে বাজারে বিক্রি করতে হবে। চীনা বাদামে এবার লাভ হবে না।

কৃষক ইদ্রিস মণ্ডল বলেন, আমিও ১০ বিঘা জমিতে বাদাম লাগিয়ে ছিলাম। সব চীনা বাদাম পানির নিচে চলে গেছে। এখন সব হারিয়ে বড় একটা নৌকা কিনে ভাড়ায় বাদাম টানছি।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. খোকনুজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের পক্ষ থেকে আমরা বিনামূল্যে বীজ ও সার দিয়ে তাদের চীনা বাদাম চাষে উৎসাহিত করেছি। এ বছর তারা জমিতে চীনা বাদাম চাষ করে বিঘাপ্রতি ৭-৮ মণ বাদাম পেলেও পানি বৃদ্ধির কারণে অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

 

 

 
Electronic Paper