ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রূপগঞ্জে চাঁদাবাজ কসাই লিটন গ্রেফতার

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
🕐 ১:৫৭ অপরাহ্ণ, জুন ১৬, ২০২২

রূপগঞ্জে চাঁদাবাজ কসাই লিটন গ্রেফতার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ব্যবসায়ীর কাছে ২০ লাখ টাকা চাঁদাদাবী করে থানা পুলিশের হাতে গ্রেফতার হয়েছে চিহ্নিত চাঁদাবাজ রফিকুল ইসলাম লিটন ওরফে কসাই লিটন ও তার সহযোগী রানা মিয়া। এছাড়াও অপর আসামী রাসেলসহ আরো ৩জন পলাতক রয়েছে। ঘটনাটি ঘটেছে ১৬ জুন বৃহস্পতিবার সকালে উপজেলার টেকনোয়াদ্দা এলাকায়।

রাজধানীর খিলক্ষেত থানার ভাটারা এলাকার বাসিন্দা মো. বেনজীর আহমেদ শরীফ জানান, তার ক্রয়সূত্রে মালিকানায় রয়েছে রূপগঞ্জ সদর ইউনিয়নের টেকনোদ্দা মৌজায় আরএস১৩০ ও ১৩১ নং দাগে ২১ শতক জমি। পরে ওই জমিতে বসতঘর নির্মাণ কাজ করতে এলে স্থানীয় শীর্ষ সন্ত্রাসী ও চাঁদাবাজ টেকনোয়াদ্দা এলাকার মৃত আবেদ আলীর ছেলে রফিকুল ইসলাম লিটন ওরফে কসাই লিটন, একই এলাকার রানা ও রাসেল মিয়াসহ আরো অজ্ঞাত লোকজন ২০ লাখ টাকা চাঁদা দাবী করে।

ওই চাঁদার টাকা দিতে অস্বীকৃতি জানালে জমির দেখাশুনার কাজে নিয়োজিত কেয়ারটেকার রহমতউল্লাহকে বেধড়ক লাঠিপেটা করে আহত করে। এ সময় তাদের চাঁদা না দিয়ে কাজ করলে জমির মালিকদের জমিতে প্রবেশ নিষেধ করে। এ ঘটনায় রূপগঞ্জ থানায় ও নারায়ণগঞ্জ আদালতে পৃথক অভিযোগ ও মামলা দায়ের করলে পুলিশ কসাই লিটন ও তার সহযোগী রানাকে গ্রেফতার করে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসির সঙ্গে কথা বলে জানা যায়, রফিকুল ইসলাম লিটন ওরফে কসাই লিটন তার পিতা আবেদ আলীকে বিগত ১৭ বছর আগে গলাকেটে হত্যা করে। এ ঘটনায় সে সময় হত্যা মামলা হলেও বাদীর সাথে আপোষ করে এলাকায় বসবাস করতে থাকে।

তবে বিভিন্ন প্রভাবশালীর ছত্রছায়ায় রফিকুল ওরফে কসাই লিটন একটি শক্তিশালী চাঁদাবাজ ও সন্ত্রাসীবাহীনি গঠন করে। এ বাহীনির নেতৃত্ব দেয় তার অন্যতম সহযোগী একই গ্রামের রানা ও রাসেল। তারা মাছ চাষের নামে পূর্বাচলের ২ নং সেক্টর এলাকায় গুরুত্বপূর্ন ১টি লেক দখল করে রেখেছে।

শুধূ তাই নয়, পাকা স্থাপনা করে রেস্টুরেন্টও গড়ে তুলেছে। এমনকি সেখানে রাজউকের উন্নয়নের কাজ করতে এলে ঠিকাদারদের কাছে চাঁদা দাবী করে। এয়াড়াও টেকনোয়াদ্দা, বাড়িয়া ছনি, গোয়ালপাড়া এলাকায় যে কেউ জমি ক্রয় বা বাড়ি নির্মাণ করতে গেলে তাদের চাঁদা দিতে হয় বলে অভিযোগ করেন তারা। এসব ঘটনায় থানায় একাধিক মামলাও রয়েছে।

এদিকে অভিযুক্তের পরিবারের সদস্যদের দাবী, জমি সংক্রান্ত বিরোধের জেরে চাঁদাবাজির অভিযোগ তোলা হয়েছে। যা সত্য নয়।

এ বিষয়ে জানতে চাইলে রূপগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফএম সায়েদ বলেন, এ ধরনের অভিযোগ ও আদালতের মামলা বিষয়ে জেনেছি। রফিকুল ইসলামসহ তাদের একটি সিন্ডিকেট স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে বিভিন্ন সময় চাঁদা দাবী করে এমন নানা অভিযোগের পর পুলিশ তাদের গ্রেফতার করে। তাদের আদালতে প্রেরণ করা হয়েছে।

 
Electronic Paper