বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
ফাগুনে বইমেলায় প্রাণ
নিজস্ব প্রতিবেদক
Published : Tuesday, 13 February, 2018 at 11:11 PM

ফাগুনে বইমেলায় প্রাণ
ফাগুনের প্রথম দিনেই ভরা প্রাণ পেল বইমেলা। বাসন্তী রঙের শাড়ি আর মাথায় রঙিন ফুলের টায়রায় সেজে উচ্ছল তরুণীদের কলভারে মেলা পেয়েছিল আরেক শোভা। সাজের বাহারে ছেলেরাও ছিল না পেছনে, হলুদ বরণের পাঞ্জাবিতে তারা এসেছিল মেলা প্রাঙ্গণে।
জমজমাট বইমেলায় গত কয়েকদিনের বাণিজ্যের ঘাটতিও যেন অনেকটা কমেছে। শুধু রঙিন সাজে ঘুরে বেড়ানো আর সেলফি তোলা নয়, বইও হাতে হাতে শোভা পেয়েছে পাঠকের। দিনশেষে তাই তৃপ্তির হাসি প্রকাশকদের।
অন্বেষা প্রকাশনের স্বত্বাধিকারী মো. শাহাদাত হোসেন বলেন, ‘আজকের বইমেলা সত্যিই দারুণ। চারদিকে অনেক মানুষের সমাগম। আর বইয়ের বিক্রিও প্রচুর। বিশেষ করে প্রেমের কবিতা, গল্পের বই বেশি বিক্রি হয়েছে। তিনি জানান এ বছরে এ পর্যন্ত নতুন বই এসেছে ৫০ এর মতো। আরও ১০টির মতো আসবে।
পার্ল প্রকাশনীর স্বত্বাধিকারী হাসান জাহিদি বলেন, পহেলা ফাল্গুনে জমে উঠছে বইমেলা। মানুষের বই কেনার প্রতিও আগ্রহ দেখা যাচ্ছে। এ দিনটাতে মেয়েরা শাড়ি এবং ছেলেরা পাঞ্জাবি পরে বইমেলাতে বই কিনতে আসে। পুরো মেলা প্রাঙ্গণ রঙিন হয়ে ওঠে।
শুধু পাঠকদের মাঝেই না, বসন্তের এ আগামনী ছোঁয়া লেগেছিল স্টলগুলোতেও। বিক্রয়কর্মীরাও সেজে এসেছিলেন বসন্তের রঙে। মেলা প্রাঙ্গণের বাইরেও টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, শহীদ মিনারসহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকায় ছিল মানুষের ঢল।
এদিকে বিপুলসংখ্যক মানুষের উপস্থিতির কারণে যাতে করে কোনো ধরনের অপ্রীতিকর অবস্থার সৃষ্টি না হয় সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকেও বেশ তৎপর দেখা গেছে। সন্দেহজনক কাউকে পেলে তারা তল্লাশি করে মেলার ভেতরে ঢুকতে দিয়েছে। বিকালের দিকে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
গ্রন্থমেলার ১৩ তম দিনে নতুন বই এসেছে ১৫০টি। এরমধ্যে বাঁধন পাবলিকেশন্স এনেছে মীর আল তারিকের ‘নীলা’, সরল রেখা এনেছে আল মাহমুদের ‘জীবন যখন বাঁক ঘোরে’, সাহিত্য প্রকাশ এনেছে সাহাদাত পারভেজের ‘গণহত্যা গজারিয়া; রক্ত মৃত্যু মুক্তি’, ন্যাশনাল পাবলিকেশন্স এনেছে অধ্যাপক এসএম আনোয়ারার ‘বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব’, যুক্ত এনেছে হাসান আজিজুল হকের ‘আমার যেদিন গেছে ভেসে’, ঐতিহ্য এনেছে অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহর ‘সুস্থ থাকুন’, অনিন্দ্য প্রকাশ এনেছে মোহিত কামালের ‘দুরন্ত দুখু’, শ্রাবণ প্রকাশনী এনেছে আলফ্রেড খোকনের ‘উড়ে যাচ্ছে মেঘ’, কথা প্রকাশ এনেছে ড. মাহবুবুল হকের ‘ রুশ বিপ্লবের বিজয়গাথা’, বাংলা একাডেমি এনেছে শামসুজ্জামান খানের ‘ফোকলোর সংগ্রহমালা ১২১ লোক সঙ্গীত’, তাম্রলিপি এনেছে আহসান হাবীবের ‘সত্যি অ্যাডভেঞ্চার’, শানারেই দেবি শানুর ‘ত্রিভুজ’।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft