বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮
কেজরিওয়ালের ২০ বিধায়কের সদস্যপদ খারিজ
খোলা কাগজ ডেস্ক
Published : Sunday, 21 January, 2018 at 8:37 PM

কেজরিওয়ালের ২০ বিধায়কের সদস্যপদ খারিজ
'স্বার্থের সংঘাতের' দায়ে দিল্লি বিধান সভায় আম আদমি পার্টির (এএপি) ২০ বিধায়কের সদস্যপদ খারিজ করে দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
এ ব্যাপারে নির্বাচন কমিশনের সুপারিশে রোববার সম্মতি জানিয়েন তিনি। তবে রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে এএপি।  
বিধান সভার সদস্য হয়েও অন্য প্রতিষ্ঠানের শীর্ষ পদ নিয়ে সরকারি সুবিধা নেওয়ার অভিযোগ তুলে ওই ২০ বিধায়কের পদ খারিজের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ পাঠিয়েছিল নির্বাচন কমিশন। সেই সুপারিশে সায় দিলেন রামনাথ কোবিন্দ। ফলে দিল্লি বিধানসভার ২০টি আসনে আবারো নির্বাচনের পরিস্থিতি তৈরি হল।
এদিকে রাষ্ট্রপতির সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ঘোষণা করেছে এএপি। দিল্লিতে কংগ্রেসের প্রদেশ সভাপতি অজয় মাকেন বলেন, তিন সপ্তাহ আগেই এই সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। নির্বাচন কমিশন ও বিজেপি ইচ্ছে করে দেরি করেছে। ২২ ডিসেম্বরের আগে এদের বিধায়ক পদ খারিজ করা হলে রাজ্যসভার নির্বাচনে ভোট দিতে পারতেন না।
এরআগে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয় আম আদমি পার্টি। তবে আদালত জানান, অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করা সম্ভব নয়।
এনডিটিভি ও জিনিউজ জানায়, এ ঘটনায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগের দাবি করেছে বিজেপি ও কংগ্রেস। রাজনৈতিক মহলের মতে, রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের জেরে ২০টি আসনে ফের নির্বাচন হতে চলেছে। 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
Developed & Maintenance by i2soft