ঘরেই তৈরি করুন হট অ্যান্ড সাওয়ার চিকেন স্যুপ

ঢাকা, রবিবার, ২২ মে ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘরেই তৈরি করুন হট অ্যান্ড সাওয়ার চিকেন স্যুপ

ডেস্ক রিপোর্ট
🕐 ৩:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২২

ঘরেই তৈরি করুন হট অ্যান্ড সাওয়ার চিকেন স্যুপ

বিভিন্ন ধরনের স্যুপের মাঝে হট অ্যান্ড সাওয়ার স্যুপটি সবার কাছেই সমানভাবে সমাদৃত। ঠান্ডা আবহাওয়ায় গরম স্যুপের স্বাদটি যেন বেড়ে যায় অনেকখানি। সন্ধ্যার নাশতায় গরম এক বাটি স্যুপের স্বাদ নিতে চাইলে বাড়িতেই তৈরি করে নিন চায়নিজ ঘরানার সুস্বাদু এই স্যুপটি।

উপকরণ:
একটি চিকেন থাই পিস, কুঁচি করে কাটা- পেঁয়াজ, ক্যাপসিকাম, গাজর ও বেবি কর্ন, তিন টেবিল চামচ আদা ও রসুন কুঁচি, দুই টেবিল চামচ সয়া সস, তিন টেবিল চামচ রেড চিলি সস ৩-৪ টেবিল চামচ পানিতে গোলানো কর্নফ্লাওয়ার, দুই চা চামচ কালো গোলমরিচ গুঁড়া, তিন চা চামচ তেল, চার চা চামচ ভিনেগার, ২-৩ কাপ পানি, স্বাদমতো লবণ পরিবেশনের জন্য স্প্রিং অনিয়ন কুঁচি।

প্রণালি:
সসপ্যানে তিন কাপ পানি গরম করে এতে চিকেন থাই ও আধা চা চামচ লবণ দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পানি ছেঁকে চিকেন স্টক আলাদা রাখতে হবে এবং মাংস ঠান্ডা করে হাতের সাহায্যে মাংস ছাড়িয়ে নিতে হবে।

এবারে সসপ্যানে তেল গরম করে এতে আদা-রসুন কুঁচি হালকা ভেজে পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে এলে সুকল সবজি কুঁচি দিয়ে দুই মিনিট ভাজতে হবে।

সবজিতে লবণ, গোলমরিচ গুঁড়া, রেড চিলি সস ও সয়া সস দিয়ে খুব ভালোভাবে মেশাতে হবে।

এবারে চিকেন স্টক ও সিদ্ধ মাংস এতে দিয়ে উচ্চ জ্বালে ১০ মিনিট জ্বাল দিতে হবে। হালকা নেড়ে এতে কর্নফ্লাওয়ার গোলানো পানি দিয়ে দিতে হবে।

সবশেষে এক চিমটি চিনি ও আধা চা চামচ হোয়াইট ভিনেগার দিয়ে জ্বাল বন্ধ করে স্যুপ নামিয়ে উপরে স্প্রিং অনিয়ন কুঁচি ছড়িয়ে পরিবেশন করতে হবেচিকেন হট অ্যান্ড সাওয়ার স্যুপ।

 
Electronic Paper