ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টক দই তৈরি করুন ১০ মিনিটে!

পাকা রাঁধুনি ডেস্ক
🕐 ৪:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২১

টক দই তৈরি করুন ১০ মিনিটে!

দই একদিকে খাবার হিসেবে যেমন সুস্বাদু, অপরদিকে এটি শরীরের জন্য স্বাস্থ্যকরও। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, দই খাওয়ার পর মস্তিষ্কের ভেতরে এমন কিছু পরিবর্তন হয় যে মানসিক চাপ ও উদ্বেগ কমতে শুরু করে!

আজকাল কিন্তু বিভিন্ন ধরনের রান্নার কাজে টক দইয়ের ব্যবহার বেড়েছে। তো, অনেক সময় দেখা যায়, রান্না করতে গিয়ে দই ফুরিয়ে গেছে। বাজার থেকে অন্যান্য প্রয়োজনীয় উপকরণ নিয়েছেন ঠিক কিন্তু আনা হয়নি টক দই। অবস্থা এমন দাঁড়ায় যে, তখন চাইলেও নতুন করে দই তৈরি কিংবা কিনে আনা কোনোটিই সম্ভব হয় না। এমন অবস্থায় উপায় কী?

হ্যাঁ, উপায় আছে! পদ্ধতি জানা থাকলে খুব সহজেই মাত্র মিনিট দশেক সময় ব্যয় করেই তৈরি করে নিতে পারেন টক দই। তাও আবার গুঁড়া দুধ দিয়ে! আর তৈরি করা এই দই ব্যবহার করতে পারেন রান্নার কাজ থেকে শুরু করে, সালাদ কিংবা রায়তা আবার বোরহানি, লাচ্ছি তৈরিতেও ব্যবহার করতে পারেন। আর হ্যাঁ, রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারেন তৈরি করা এই টক দই!

রেসিপি জেনে নেওয়া যাক

উপকরণ:
গুঁড়া দুধ, হালকা গরম পানি, লেবুর রস

যেভাবে তৈরি করবেন
শুরুতে হালকা গরম পানিতে গুঁড়া দুধ গুলে নিতে হবে। এখানে প্রতি কাপ পানির জন্য ৩ চা চামচ গুঁড়া দুধ প্রয়োজন পড়বে। এরপর তাতে মেশান লেবুর রস। প্রতি কাপ পানিতে মেশাবেন ২ চা চামচ লেবুর রস। মিশ্রণটি ঢেকে রাখবেন অন্তত দশ মিনিট। সময় হয়ে গেলে ঢাকনা তুলে দেখুন, তৈরি হয়ে গিয়েছে টক দই!

 
Electronic Paper