পূজার স্পেশাল মখমলি কোফতা

ঢাকা, বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ | ৬ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পূজার স্পেশাল মখমলি কোফতা

পাকা রাঁধুনি ডেস্ক
🕐 ৪:২৫ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০২১

পূজার স্পেশাল মখমলি কোফতা

পূজায় প্রায় প্রতিদিনই হবে জমিয়ে খাওয়া-দাওয়া। তবে একদিন তো নিরামিষ হতে পারেই। আর সেই নিরামিষ রেসিপি যদি হয় চটকদার রেসিপি, যার নাম মখমলি কোফতা। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই মখমলি কোফতা।

উপকরণ-
১/২ কাপ খোয়া, ৬ চামচ ময়দা, ১/৮ চামচ বেকিং সোডা, ডিপ ফ্রাই করার জন্য প্রয়োজন মত ঘি ও গ্রেভি তৈরির জন্য প্রয়োজন, ১/৪ কাপ ঘি, ১ চামচ জিরে, ১ চামচ ভাল করে কাটা আদা, ২ চামচ পোস্ত, ১/৪ চামচ নারকেল বাটা, ১ চামচ ধনে গুঁড়ো, নুন স্বাদমত, ১ চামচ গরম মধলা, ১/৪ চামচ গোল মরিচ, ১/২ কাপ দুধে ২ চামচ কর্নফ্লাওয়ার গোলা, ২ চামচ কুচি কুচি করে কাটা ধনে পাতা, গার্নিশিংয়ের জন্য।

কোফতা তৈরির পদ্ধতি-
প্রথমে খোয়াটা ভালো করে মেখে নিন। তাতে ময়দা এবং বেকিংসোডা দিয়ে ডো তৈরি করুন এবং সেটা থেকে ছোট ছোট বল তৈরি করুন কোফতার সাইজের। তারপর কড়াইতে ঘি গরম করে এই কোফতা গুলোকে ভেজে নিন। হালকা বাদামী রঙ হওয়া অবধি ভেজে নিন। খেয়াল রাখবেন যাতে একটা কোফতার সাথে আরেকটি জড়িয়ে না যায়। কম আঁচে ভাজতে থাকুন। সব কোফতা গুলো ভাজা হয়ে গেলে এক সাইডে রেখে দিন এবং গ্রেভি তৈরি করতে শুরু করুন।

কোফতার গ্রেভি তৈরির পদ্ধতি-
পোস্ত ও নারকেলের পেস্ট বানিয়ে নিন আগে। পেস্ট যাতে মসৃণ হয় সেই জন্য আগে থেকে পোস্ত ও নারকেলকে জলে ভিজিয়ে রাখবেন। এবার কড়াইতে ঘি গরম করুন এবং জিরে ফোড়ন দিন। তারপর তাতে আদা কুচি গুলো দিয়ে হালকা করে নাড়তে থাকুন যতক্ষণ না এর রঙ হালকা বাদামী হচ্ছে। এরপর এতে পোস্ত ও নারকেলের পেস্টটা দিয়ে দিন। তার সাথে দিন ধনে, লবণ, গরম মশলা এবং গোল মরিচ।

এই মশলাগুলো দিয়ে ভালো করে গ্রেভিটা কষতে থাকুন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে ৩ কাপ মত জল দিন এবং ফোটার জন্য ছেড়ে দিন। ৫ মিনিট এরকম অবস্থাতেই গ্রেভিটা রেখে দিন। ৫ মিনিট পরে তাতে কর্নফ্লাওয়ারের মিশ্রণটি ঢেলে দিন। তারপর কয়েক মিনিট পরে কোফতা গুলো গ্রেভিতে দিয়ে দিন। তারপর আবার ৩ থেকে ৪ মিনিট রান্না করুন। ব্যাস, তৈরি আপনার মখমলি কোফতা। এবার গরম গরম লুচি ও পরোটার সাথে পরিবেশন করুন মখমলি কোফতা।

 
Electronic Paper