মুরগির রোস্ট

ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ | ১১ আষাঢ় ১৪২৬

মুরগির রোস্ট

পাকা রাঁধুনি ডেস্ক ৩:৫৯ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৮

print
মুরগির রোস্ট

বাসায় বসে মুরগির রোস্ট রান্না করে খেতে ভীষণ ইচ্ছা করছে। কিন্তু রান্না করার মতো কেউ নেই। নিজেও কোনো দিন রান্না করেননি। ওদিকে খেতে হবেই, এমন অস্থিরতায় ভুগছেন। তবে দেরি কেন, ঝটপট রেসিপিটা পড়ুন আর হয়ে যান একজন রন্ধনশিল্পী। নিজের হাতেই রান্না করে খেতে পারেন মজাদার মুরগির রোস্ট। জেনে নিন কীভাবে রান্না করবেন মুরগির রোস্ট?-

উপকরণ : আস্ত মুরগি ১টি, আদা বাটা ১ টেবিল চামচ, পিয়াজ কুঁচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া ২চা চামচ, টক দই দেড় কাপ, ঘি ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, জয়ত্রী গুঁড়া আধা চা চামচ, জয়ফল গুঁড়া ১টি, তেল ২ কাপ ও লবণ পরিমাণমতো।

প্রণালী : প্রথমে মুরগিটিকে কেটে চার ভাগ করে নিন। চাকু দিয়ে আলতো করে মাংস চিরে নিন। কড়াইতে তেল ঢালুন, তারপর গরম করে নিন। সামান্য লবণ মাখিয়ে গরম তেলে হালকা বাদামি করে ভেজে নিন। এরপর কড়াইতে পিয়াজ কুঁচি ঢালুন। হালকা বাদামি হয়ে এলে, একে একে আদা বাটা, রসুন বাটা ও মরিচের গুঁড়া দিয়ে কষিয়ে নিন। এবার গরম মসলা, জয়ফল ও জয়ত্রী দিয়ে মাংস ঢালুন। মসলার সঙ্গে মাংস ভালোভাবে নেড়ে ২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রাখুন। পানি মোটামুটি শুকিয়ে এলে ঘি ছড়িয়ে দিন। তেল ওপরে উঠে এলে চুলা বন্ধ করুন। এরপর পরিবেশন করুন। আকর্ষণীয় করে পরিবেশন করতে টমেটো, শসা নকশা করে কেটে রোস্টের সঙ্গে দিন।