বাদামের বরফি

ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ | ৭ কার্তিক ১৪২৫

বাদামের বরফি

পাকা রাঁধুনি ডেস্ক ৩:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৮

print
বাদামের বরফি

পূজা শুরু হয় নানা পদের মিষ্টি বিতরণ দিয়ে। বাড়িতে অতিথি আসুক, অথবা কারও বাড়িতে পাঠাতে হলেও নানা পদের মিষ্টি চাই। তাই আজ জেনে নিন বাদামের বরফি তৈরির রেসিপি...

উপকরণ : কাঠবাদাম ১ কাপ, জাফরান ১/৪ টেবিল চামচ, দুধ ২ টেবিল চামচ, চিনি ৩/৪ কাপ, পানি ১/২ কাপ, ঘি ১ চা চামচ ও এলাচ গুঁড়ো ১/২ চা চামচ।

প্রণালী : প্রথমে কাঠাবাদাম গরম পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর এর খোসা ছাড়িয়ে নিন। একটি কাপড়ের ভেতর বাদামগুলো রেখে ভালো করে পানি শুকিয়ে নিন। লক্ষ্য রাখবেন যেন একটুও পানি না থাকে বাদামে। এবার ব্লেন্ডারে কাঠবাদামগুলো গুঁড়ো করে নিন। একটি প্যানে পানি এবং চিনি মিশিয়ে সিরা তৈরি করে নিন। চিনির সিরা ঘন হয়ে আসলে এতে কাঠবাদামের গুঁড়ো দিয়ে দিন। ভালো করে নেড়ে চিনির সিরার সঙ্গে বাদামের গুঁড়ো মেশান। এরপর এতে জাফরান মেশান দুধ দিয়ে দিন। এতে ঘি এবং দারুচিনির গুঁড়ো ভালো করে মেশান। বাদামের মিশ্রণটি প্যানে না লাগা পর্যন্ত নাড়তে থাকুন। তারপর চুলা নিভিয়ে ফেলুন। এবার একটি পাত্রে ঘি মাখিয়ে রাখুন। তারপর বাদামের মিশ্রণটি ঢেলে দিন। এবার এক ঘণ্টা অপেক্ষা করুন। রান্না হয়ে গেলে পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন মজাদার বাদামের বরফি।

 
.