তৈরি করুন মজাদার স্ট্রবেরির ফিরনি

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

তৈরি করুন মজাদার স্ট্রবেরির ফিরনি

নিজস্ব প্রতিবেদক ৬:৩২ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২১

print
তৈরি করুন মজাদার স্ট্রবেরির ফিরনি

বাজারে এখন স্ট্রবেরির ছড়াছড়ি। লাল টুকটুকে স্ট্রবেরির স্বাদ ছোট-বড় সবারই পছন্দের। স্ট্রবেরি ফ্লেভারের আইসক্রিম, চকলেটসহ বিভিন্ন খাবার অনেকেরই পছন্দের। আপনার পছন্দের ডেজার্টে রাখতে পারেন স্ট্রবেরি ফিরনী। আসুন তাহলে দেখে নেই কীভাবে তৈরি করবেন স্ট্রবেরি ফিরনী।

উপকরণ: সুগন্ধী পোলাওয়ের চাল- ৫ টেবিল চামচ, ফুলক্রিম মিল্ক- ৩ কাপন দুধ- আধা কাপ, চিনি- স্বাদ মতো, স্ট্রবেরি- ১০টি, ছোট এলাচ- আধা চা চামচ, পেস্তা বাদাম কুচি- ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: চাল ১৫-২০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে আধা কাপ দুধের সঙ্গে পেস্ট বানিয়ে নিন। স্ট্রবেরি স্লাইস করে পিউরি বানিয়ে রাখুন। পাত্রে ফুলক্রিম মিল্ক ফুটতে দিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে রাখুন, যতক্ষণ না দুধটা আসল পরিমাণের ৩/৪ ভাগ হয়ে যায়। এবার চালের গুঁড়াটা দিয়ে দিন। নাড়তে থাকুন, যতক্ষণ না দুধে চাল ভালোভাবে মিশে যায় আর ঘন হতে থাকে। ছোট এলাচ আর চিনি মিশিয়ে নাড়ুন চিনি গলে যাওয়া পর্যন্ত। এবার স্ট্রবেরি পিউরি দিয়ে মিশিয়ে নিন। আঁচ একদম কমিয়ে দিয়ে মিনিটখানেক রেখে নামিয়ে নিন। বাটিতে ঢেলে রুম টেম্পারেচারে এনে ফ্রিজে ঠাণ্ডা করতে দিন। পরিবেশনের আগে উপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে দিন।