যেভাবে ফ্রিজে কাঁচা মাছ রাখবেন

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

যেভাবে ফ্রিজে কাঁচা মাছ রাখবেন

নিজস্ব প্রতিবেদক ৪:২৯ অপরাহ্ণ, মার্চ ০৭, ২০২১

print
যেভাবে ফ্রিজে কাঁচা মাছ রাখবেন

বাঙালিদের খাবার থালায় মাছ না পড়লে যেন খাওয়া শেষ হয় না। বিয়ে বাড়ি হোক বা প্রতিদিনের খাবার– মাছে ভাতে বাঙালি না হলে চলেই না। তবে বর্তমানে তাজা মাছ খাওয়া নিয়ে কিছু সমস্যা আছে। কিন্তু আমরা যারা অফিস করি। তাদের পক্ষে রোজ মাছ কেটে পরিষ্কার করে খাওয়া হয় না। তাই আমরা ফ্রিজে রেখে লম্বা সময় সেই মাছ খাই। কিন্তু সেই মাছে কোনো স্বাদ পাওয়া যায় না। তাই আসুন আজ আমরা জেনে নেই ফ্রিজে কীভাবে মাছ রাখলে লম্বা সময় সেই মাছ ফ্রেশ থাকবে। তার সম্পর্কে রইলো বিস্তারিত।

ফ্রিজে যখন মাছ রাখবেন, তখন সবসময় মাছ ধুঁয়ে এবং পানি ঝরিয়ে রাখবেন। রাখার জন্যে সবসময় ঢাকনা যুক্ত বক্স ব্যবহার করবেন। ছোট বক্সে রাখলে মাছ বেশিদিন ভালো থাকবে। যদি মাছ ডিপ ফ্রিজে রাখতে চান, তবে সাধারণ তাপমাত্রার থেকে ১ ডিগ্রি কমিয়ে রাখবেন।

বাজার থেকে নিয়ে আসা কাঁচা মাছকে প্রথমেই ভালোভাবে লবণ পানিতে বা গরম পানিতে ধুয়ে নেবেন। এরপর পানি ঝরে গেলে লবণ, হলুদ গুঁড়া ও লেবুর রস দিয়ে মাখিয়ে বক্সে ভরে রাখুন। চেষ্টা করবেন দুই বা তিনটা বাক্সতে মাছ আলাদা করে রাখার। রান্না করার আগে বরফের পানি সম্পূর্ণ ঝরিয়ে নিয়ে তবেই রান্নায় ব্যবহার করুন।

যেসব মাছের আঁশটে গন্ধ রয়েছে, সেগুলোকে ভিনিগার পানিতে ডুবিয়ে রেখে দিন। তারপর ফ্রিজে তুলে রাখুন। এছাড়াও ধুয়ে রাখা মাছকে ২০-৮০ ভাগ ক্লোরিন মিশিয়ে রাখা পানিতে ডুবিয়ে রাখুন। এরপর সেই দ্রবণ থেকে তুলে ১০-১২ ভাগ সোডিয়াম ট্রাইফসফেট দ্রবণে ১০ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর পানিতে ঝরিয়ে ফ্রিজে তুলে দিন।

এই পদ্ধতিগুলো মেনে চললে ফ্রিজে আপনার মাছ সতেজ থাকবে এবং গন্ধ ছাড়বে না সহজে। তবে হ্যাঁ, মাছ রাখলে নিয়মিত ফ্রিজ পরিষ্কার করবেন। বেকিং সোডা ভেজানো পানি দিয়ে পরিষ্কার করলে ফ্রিজে মাছের গন্ধ থাকবে না।