চিংড়ি নয়, ডিমেই হবে মালাইকারি

ঢাকা, রবিবার, ১৮ এপ্রিল ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

চিংড়ি নয়, ডিমেই হবে মালাইকারি

খোলা কাগজ ডেস্ক ৪:৪৮ অপরাহ্ণ, মার্চ ০৬, ২০২১

print
চিংড়ি নয়, ডিমেই হবে মালাইকারি

চিংড়ি খেতে যাদের বারণ, তাদের আর চিন্তার কারণ নেই। ভোজন রসিক বাঙালির খাবার তালিকায় মালাইকারি বলতে চিংড়ি থাকলেও এবার তা করা যাবে ডিম দিয়ে। তাই ছোট-বড় যে কেউ সহজে স্বাদ নিতে পারবেন মালাকারির।

উপকরণ

ডিম ৬টি, টক দই ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধ কাপ, টোম্যাটো কুচি আধ কাপ, কাজু বাদাম ২০ গ্রাম, চারমগজ ১০ গ্রাম, রসুন বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো হাফ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, নারকেলের দুধ আধ কাপ, নুন স্বাদ অনুযায়ী, চিনি স্বাদ অনুযায়ী, ফ্রেশ ক্রিম পরিমাণ মতো, সরিষার তেল পরিমাণ মতো।

প্রণালী:

প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিতে হবে। একটি পাত্রে তাতে টক দই, নুন,লঙ্কা গুঁড়ো আর সামান্য সাদা তেল দিয়ে আধ ঘণ্টা মাখিয়ে রাখুন ডিম সেদ্ধগুলিকে। চাইলে দু ভাগ করে নিতে পারেন ডিম সেদ্ধগুলি। সে ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ডিম সেদ্ধগুলি ভেঙে না যায়। কড়াইয়ে তেল গরম করে ডিমগুলি হালকা ভেজে তুলে রাখুন। এ বার ওই কড়াইয়ে আরও খানিকটা তেল দিয়ে তাতে পেঁয়াজ, টোম্যাটো, কাঁচালঙ্কা, কাজুবাদাম, চারমগজ দিয়ে ভাল করে ভেজে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

এবার পুনরায় কড়াইয়ে তেল গরম করে তাতে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে ভেজে বেটে রাখা মিশ্রণ যোগ করুন। আর একটু কষিয়ে নিন। এর পর নারকেলের দুধ যোগ করুন, ভাল করে মিশিয়ে ভেজে রাখা ডিম গুলি দিয়ে দিন। গ্রেভি মাখা মাখা হয়ে এলে ফ্রেশ ক্রিম আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ডিমের মালাইকারি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা