আস্ত ফুলকপির রোস্ট

ঢাকা, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ | ২১ অগ্রহায়ণ ১৪২৭

আস্ত ফুলকপির রোস্ট

খোলা কাগজ ডেস্ক ২:১২ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২০

print
আস্ত ফুলকপির রোস্ট

শীতের সবজি মানেই ফুলকপির নানা পদ। ফুলকপি দিয়ে তো সবসময় মাছ তরকারি বা ভাজি খাওয়া খাওয়া হয়। কেমন হয় যদি এই পরিচিত ফুলকপির ভিন্ন স্বাদের কিছু যদি খাওয়া যায়? আসুন দেখে নাই শীতের দিনের পরিচিত সবজি ফুলকপি দিয়ে ভিন্ন স্বাদের এক রেসিপি। আস্ত ফুলকপির রোস্ট। আসুন তাহলে দেখে নিন আস্ত ফুলকপির রোস্টের রেসিপিটি।

উপকরণ: ফুলকপি ১ টি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, জয়ফল ও জায়ত্রী গুঁড়া ১/২ চা চামচ, টক দই ১/২ কাপ, গরম মশলার গুঁড়া ১ চা চামচ, ঘি ২ টেবিল চামচ, মালাই ২ টেবিল চামচ, টমটেো সস ১ টেবিল চামচ, চিনি সামান্য, লবণ পরমিাণমতো, বেরেস্তা ৩ টেবিল চামচ, তেল পরিমাণ মতো, কিশমিশ ও কাঁচামরচি পরমিাণ মতো।

প্রণালি: ফুটন্ত পানিতে ১ চা চামচ লবণ ও ফুলকপি দিয়ে ৮ থেকে ১০ মিনিট সেদ্ধ করতে হবে। কপিটি ঠাণ্ডা হলে গরম তেলে আস্ত ফুলকপিটি ভেঁজে নিতে হবে কড়াইতে পরমিাণ মতো তেল ও ঘি দিয়ে একে একে সব বাটা ও গুঁড়া মশলা দিয়ে কষাতে হবে। কিছুক্ষণ কষানো হলে এরপর টকদই ফেটে নিয়ে মসলায় মেশান পুরো মিশ্রণটি নেড়েচেড়ে নিয়ে তারপর আস্ত ফুলকপি টা দিয়ে কিছুক্ষণ আবারও নেড়ে চেড়ে আধাকাপ গরম পানি দিয়ে ঢেকে দিন।

সবশেষে ঘি, ফালি করা কাঁচামরিচ, কিশমিশ ও বেরেস্তা দিয়ে ৩ থেকে ৪ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন