কাঁকরোলের বিশেষ রেসিপি

ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | ৭ বৈশাখ ১৪২৮

কাঁকরোলের বিশেষ রেসিপি

খোলা কাগজ ডেস্ক ৫:০৩ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০২০

print
কাঁকরোলের বিশেষ রেসিপি

কাঁকরোল সবজি রান্নাঘরে খানিকটা অবহেলিত। অনেকেই কাঁকরোল পছন্দ করেনা। এই কাঁকরোল দিয়ে মুখরোচক খাবার প্রস্তুত করা যায়। তা হল কাঁকরোলের পুর। এটি নিরামিষ পদ হিসেবে খুবই সুস্বাদু। এছাড়াও ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর এই সবজি। 

রেসিপি টি জেনে নেই -

উপকরণ:
বড় কাঁকরোল-২টি
সর্ষে-২ চা চামচ
কাঁচা মরিচ -২টি
নারকেল কোরানো - ৪ চা চামচ
সরিষার তেল (ভাজার জন্য)-২০০ গ্রাম
লবণ-স্বাদমত
হলুদ-এক চতুর্থাংশ চা চামচ
কালো জিরে-আধ চা চামচ
পোস্তদানা- এক চা চামচের চার ভাগের এক ভাগ
চিনি-আধ চা চামচ
বেসন-৫০গ্রাম
চালের গুঁড়ো-৫০ গ্রাম

রন্ধন প্রণালী: কাঁকরোলের বোঁটার দিক এবং মাথার দিক অল্প কেটে বাদ দিয়ে দু’ ফালি করে ধুয়ে নিন। অল্প ভাপিয়ে নিন। একটা ছুরি বা কাঁটা চামচ বিঁধিয়ে দেখে নিন সঠিক ভাবে সিদ্ধ হয়েছে কি না। সিদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে রাখুন। ঠান্ডা হলে চামচ দিয়ে কুরে শাঁস বের করে নিন। এবার একটি পাত্রে চামচ দিয়ে শাঁসটি ভাল করে চটকে নিন। বীজ পছন্দ না করলে ফেলে দিন। দুটি কাঁচা মরিচ দিয়ে সর্ষেটা বেটে রাখুন। ওই সর্ষে বাটা, নারকেল কোরানো, ২ চা চামচ সরিষার তেল, সামান্য চিনি, লবণ, অল্প কালো জিরা উপকরণ গুলো ভাল করে মিশিয়ে নিন। এবার ফালি করা চার টি কাঁকরোলের মধ্যে ওই পুর ভরে নিন।

একটা পাত্রে বেসন, চালের গুঁড়া, কালো জিরা , পোস্তদানা, হলুদ, সামান্য চিনি দিয়ে ভাল করে ফেটিয়ে ঘন করে একটি মিশ্রণ তৈরী করুন। একটা কড়াই কিংবা ফ্রাইং প্যানে সরিষার তেল গরম করতে দিন। তেল গরম হলে ওই পুর ভরা কাঁকরোল মিশ্রণে চুবিয়ে আস্তে করে তেলে ছাড়ুন। গ্যাসে আঁচ কমিয়ে দিন। ঢিমে আঁচে ভাজুন। এক পিঠ হয়ে গেলে উল্টে অন্য পিঠ ভেজে নিতে হবে।

কাঁকরোলের গায়ে লালচে-বাদামী রং ধরলে উঠিয়ে টিস্যু পেপারের উপর রাখুন। এতে বাড়তি তেল শুষে নেবে। গরম ভাতের সঙ্গে খেতে চমৎকার লাগবে।