নিরামিষভোজীদের জন্য সয়াবড়ি, বাড়িতেই নিন রেস্টুরেন্টের স্বাদ

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

নিরামিষভোজীদের জন্য সয়াবড়ি, বাড়িতেই নিন রেস্টুরেন্টের স্বাদ

খোলাকাগজ ডেস্ক ৪:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

print
নিরামিষভোজীদের জন্য সয়াবড়ি, বাড়িতেই নিন রেস্টুরেন্টের স্বাদ

যারা নিরামিষী বা নিরামিষভোজী হওয়ার চেষ্টা করছেন তাদের জন্য সয়াবড়ি একটি অন্যতম খাবার। এছাড়া মাছ, মাংস খেতে খেতে আমিষে অরুচি ধরেছে? তাহলে আজ সয়াবড়ি খেয়ে দেখতে পারেন। বাড়িতে তৈরি করলেও একদম রেস্ট্রুরেন্টের স্বাদ পাবেন এই খাবারে। তবে এটা মনে করার কোনো কারণ নেই যে এটা তৈরি করা অনেক ঝামেলার বিষয়। খুব সহজ একটি রেসিপি।

আসুন তাহলে দেখে নেই কীভাবে তৈরি করবেন রেস্ট্রুরেন্ট স্বাদে চিলি গার্লিক সয়াবড়ি।

উপকরণ:

২০০ গ্রাম সয়াবড়ি, ৩০০ গ্রাম টুকরো করা পেঁয়াজ,৯-১০ কোয়া খোসা ছাড়ানো রসুন, মরিচ কুচি ৩ চামচ, গোলমরিচ গুঁড়া ৩ চামচ, আদা বাটা ৩ চামচ, মাখন ৫-৬ চামচ, ১০০ গ্রাম টোমাটো পিউরি (টোমাটো সসও দিতে পারেন), আধ কাপ ধনেপাতা কুচি আর স্বাদ মতো নবণ।

প্রস্তুত প্রণালি:

প্রথমে প্যানে ২-৩ চামচ মাখন দিন। মাখন গলে গেলে প্যানে টুকরো করা পেঁয়াজ, রসুন ও কাঁচামরিচ কুচি দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না পেঁয়াজ, রসুন লালচে হয়ে আসছে ততক্ষণ নাড়তে থাকুন। প্যানে এবার আগে থেকে পানিতে ভিজিয়ে রাখা সয়াবড়িগুলোর পানি ঝরিয়ে দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। কিছুক্ষণ ভাজার পর প্যানে ২ চামচ টোমাটো পিউরি এবং শেষে সমস্ত উপকরণগুলো একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। সামান্য লবণ দিয়ে নাড়াচাড়া করে, রান্না নামানোর আগে উপর থেকে কুচনো ধনেপাতা ছড়িয়ে দিন। পরিবেশন করুন রেস্তোরাঁর মতো চিলি গার্লিক সয়াবড়ি ।