কাশ্মীরি ডাক কারি

ঢাকা, শুক্রবার, ৭ আগস্ট ২০২০ | ২৩ শ্রাবণ ১৪২৭

কাশ্মীরি ডাক কারি

ডেস্ক রিপোর্ট ১:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

print
কাশ্মীরি ডাক কারি

খেতে আমরা কে না পছন্দ করি। আর সেখানে যদি থাকে হাঁসের মাংস তবে তো কথাই নাই। জমে যাবে।

যা লাগবে
রাজহাঁস ২ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, ধনে গুঁড়া ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ৪ চা চামচ, লালমরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ২টি করে, টকদই ২ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ, টমেটোসস ১ কাপ, জায়ফল-জয়ত্রী গুঁড়া ১ চা চামচ, শুকনো প্যানে টেলে নেয়া জিরা গুঁড়া ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, পেঁয়াজকলি কুচি (সাজানোর জন্য), লবণ স্বাদমতো।

যেভাবে করবেন
প্রথমে কড়াইতে তেল দিন। তেল গরম হয়ে গেলে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ফোড়ন ও পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিতে হবে। ওই তেলে পানি ঝরানো মাংস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সঙ্গে এক এক করে ধনে গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়া, লালমরিচ গুঁড়া, টমেটো সস, লেবুর রস, লবণ, হলুদ গুঁড়া দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। মসলা থেকে তেল বের হয়ে এলে পানি ঝরানো টকদই ও বাদাম পেস্ট দিয়ে আবার একটু কষিয়ে নিন।

মনে রাখবেন সময় নিয়ে কষালে টেস্ট অনেকটাই বেড়ে যাবে। এবার সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো গরম পানি ও ঢাকনা দিয়ে ঢেকে দিন ৩০ মিনিটের জন্য। এবার একটু নেড়ে নিয়ে জায়ফল-জয়ত্রী গুঁড়া, টেলে রাখা জিরা গুঁড়া, গোলমরিচ গুঁড়া দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। কাশ্মীরি মরিচ গুঁড়া আর টমেটোর জন্য গ্রেভিতে লাল রংটা আসবে। ঝোল ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। পেঁয়াজকলি কুচি সাজিয়ে এবার গরম গরম পরিবেশন করুন।