চিকেন খিচুড়ি রান্না

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ | ৪ আশ্বিন ১৪২৬

চিকেন খিচুড়ি রান্না

খোলা কাগজ ডেস্ক ৬:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

print
চিকেন খিচুড়ি রান্না

চিকেন-খিচুড়ি এমন এক পদ যা আপনি আপনার অতিথি-প্রিয়জনকে লাঞ্চ হোক বা ডিনারে খাওয়াতেই পারেন৷ তবে কীভাবে আপনি তৈরি করবেন তার ওপরই কিন্তু নির্ভর করছে-

উপকরণ
৫০০ গ্রাম মুরগির মাংস, আদা-রসুন বাটা ৪ চা চামচ, এলাচ গুঁড়ো আধা চা চামচ, লবণ স্বাদমতো, টক দই হাফ কাপ, মসলার জন্য ২ টি পেঁয়াজ কুচি, ৩/৪ টি কাঁচা মরিচ, ৩ টি বড় রসুনের কোয়া, ২ টি লবঙ্গ, ৩ টি টমেটো খিচুড়ির জন্য, ১/৪ কেজি বাসমতী চাল, ১/৪ কেজি বিভিন্ন ডাল (মুগ, মসুর, বুট), আদা কুচি ১-২ চা চামচ, ২ টি পেঁয়াজ কুচি, সয়াবিন তেল, লবণ স্বাদমতো, আধা চা চামচ হলুদ গুঁড়ো, ২ টি শুকনো মরিচ, ২ টি ফালি করা কাঁচা মরিচ, ২ খণ্ড দারুচিনি।

পদ্ধতি
চিকেনের জন্য রাখা সব মশলা দিয়ে মাখিয়ে চিকেন ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। টমেটো বাদে পেষানো মসলার জন্য রাখা সবকিছু একসঙ্গে গ্রাইন্ডারে পিষে নিন। টমেটো আলাদা করে পিষে নিন। এবার গ্যাস ওভেনে প্যান দিয়ে তেল গরম করে নিন। এতে পেষানো মসলা ও টমেটো দিয়ে নাড়তে থাকুন।

কিছুক্ষণ পরে এতে ম্যারিনেট করা চিকেন দিয়ে ও সামান্য পানি দিয়ে ভালো করে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে একটু ঝোল ঝোল থাকতেই লবণের স্বাদ বুঝে নিয়ে তা গ্যাস থেকে নামিয়ে রাখুন।