বিখ্যাত চুই ঝালে গরুর মাংস

ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ | ৩ ভাদ্র ১৪২৬

বিখ্যাত চুই ঝালে গরুর মাংস

পাকা রাঁধুনি ডেস্ক ২:৫২ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

print
বিখ্যাত চুই ঝালে গরুর মাংস

খুলনাঞ্চলের মানুষ চুইঝাল ছাড়া মাংস রান্নার কথা ভাবতেই পারে না। কারণ চুইঝালের সুঘ্রাণ মাংসকে করে তোলে অতুলনীয় সুস্বাদু। আজ আপনাদের জন্য সেই চুইঝালে গরুর মাংসের রেসিপি-

খুলনাঞ্চলের মানুষ চুইঝাল ছাড়া মাংস রান্নার কথা ভাবতেই পারে না। কারণ চুইঝালের সুঘ্রাণ মাংসকে করে তোলে অতুলনীয় সুস্বাদু। আজ আপনাদের জন্য সেই চুইঝালে গরুর মাংসের রেসিপি।

উপকরণ: গরুর মাংস ১ কেজি, চুইঝাল(Chui Jhal – চুই ঝাল) মাঝারি টুকরা করে কাটা ২ কাপ, আলু স্লাইস ১কাপ, আদাবাটা ২ টেবিল-চামচ, রসুনবাটা ১ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, লবণ স্বাদমতো, টকদই আধা কাপ, তেজপাতা ৪টি, দারচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৬টি, কাঁচা মরিচ ৫-৬টি, সরিষার তেল ১ কাপ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, জিরা ভাজা গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস-১ টেবিল চামচ, ধনে পাতা।

প্রণালী: মাংস ধুয়ে লবণ ও টকদই দিয়ে মেখে ১ঘণ্টা রাখুন। তেল গরম করে পেঁয়াজ ভেজে তাতে সব মসলা কষিয়ে মাংস, চুইঝাল ও আলু দিয়ে কয়েকবার কষান। পরে পানি দিন। মাংসের ঝোল শুকিয়ে তেলের ওপর এলে গরম মসলার গুঁড়া, জিরা ভাজা গুঁড়া ও সব শেষে লেবুর রস দিয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।