পাকা আমের চার পদ

ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

রেসিপি

পাকা আমের চার পদ

হালরং ডেস্ক ১:৩২ অপরাহ্ণ, জুন ১০, ২০১৯

print
পাকা আমের চার পদ

পাকা আমের লাচ্ছি
উপকরণ
পাকা আম-১টা, চিনি-১ টেবিল চামচ, মিষ্টি দই-১ কাপ, পেস্তা বাদাম- ২/৩টা (কুচি করা), এলাচ গুঁড়ো-১ চিমটি।
প্রস্তুত প্রণালি
প্রথমে আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে আঁটি বের করে নিতে হবে। এরপর ব্লেন্ডারে আম ব্লেন্ড করে নিয়ে তা কাচের বাটিতে ঢেলে রাখুন। এবার দই, চিনি আর বরফ কুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এরপর দইয়ের মিশ্রণে আম ঢেলে আরও একবার ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে নিয়ে এলাচ গুঁড়ো ও পেস্তা বাদাম ছড়িয়ে দিন। হয়ে গেল মজাদার পাকা আমের লাচ্ছি।

পাকা আমের পুডিং 
উপকরণ
৩টি ডিমের কুসুম, ৩ চামচ চিনি, ১ কাপ পাকা আমের রস, ১/২ লিটার দুধ, ১ টেবিল চামচ জেলাটিন, ২ টেবিল চামচ পানি, ক্রিম, ১/২ কাপ টুকরো করা আম, ১/৪ কাপ ডালিম ও পুদিনা পাতা।
প্রস্তুত প্রণালি
জেলাটিন পানিতে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। একটি পাত্রে ডিমের কুসুম, চিনি এবং দুধ ভালো করে ফেটে নিন। ভালো করে মেশানো হয়ে গেলে এতে জেলাটিন দিয়ে দিন। জেলাটিন দেওয়ার পর চুলা নিভিয়ে ফেলুন। চুলা থেকে জেলাটিন ভালো করে মেশান। তারপর এতে আমের রস দিয়ে দিন। আমের রস দিয়ে আরো কিছুক্ষণ নাড়ুন। এরপর পরিবেশন পাত্রে ঢেলে ফ্রিজে ২ ঘণ্টার জন্য রেখে দিন। দুই ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে ক্রিম, আমের টুকরো, ডালিম এবং পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।


পাকা আমের হালুয়া
উপকরণ
পাকা আম-২ কাপ, ঘি-১/২ কাপ, চিনি-১ কাপ, আমন্ড কুচি- কয়েকটি ক্যাশিউ নাট- কয়েকটি
প্রস্তুত প্রণালি
একটি পাত্রে চিনি ও আম নিয়ে একসঙ্গে মেশান। ফ্রাইপ্যানে সামান্য ঘি গরম করুন। আমন্ড ও ক্যাশিউ নাট ১ মিনিট ঘিয়ে ভেজে নামিয়ে রাখুন। আরেকটি পাত্রে আমের মিশ্রণ নিয়ে চুলায় দিন। মাঝারি আঁচে নাড়তে থাকুন। থকথকে হয়ে এলে ঘি দিয়ে নাড়ুন। ভেজে রাখা বাদাম ছিটিয়ে পরিবেশন করুন আমের হালুয়া।


পাকা আমের আমসত্ত্ব
উপকরণ
পাকা আম এক কেজি, চিনি দুই কাপ।
প্রস্তুত প্রণালি
প্রথমে পাকা আম খোসা ছাড়িয়ে একটু চটকে নিন। তারপর হালকা আঁচে একটু সিদ্ধ করে নিন। আম মিষ্টি না টক সে অনুযায়ী চিনি মিশিয়ে দিন। একটি গোল থালায় তেল মাখিয়ে একপ্রস্থ আম লেপে দিয়ে রোদে দিন। শুকিয়ে গেলে আবার একপ্রস্থ দিন। এভাবে যতটুকু মোটা করতে চান সে অনুযায়ী আম দিন। ভালোভাবে শুকিয়ে গেলে কৌটায় ভরে রেখে দিন। রোদের ব্যবস্থা না থাকলে গ্যাসের চুলার নিচে রেখেও আমসত্ত্ব করা যাবে।