ইফতারির আয়োজনে গরম লুচি

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ইফতারির আয়োজনে গরম লুচি

খোলা কাগজ ডেস্ক ৫:১০ অপরাহ্ণ, মে ১০, ২০১৯

print
ইফতারির আয়োজনে গরম লুচি

রমজান মাস জুড়েই অনেক বাসাতেই ইফতারির আয়োজনে থাকে সবজি কিংবা ডালের সাথে গরম ফোলা লুচি। ফোলা ও মচমচে লুচির স্বাদ অতুলনীয়।

কিন্তু বিপত্তি দেখা দেয় লুচি তৈরিতে। লুচি কোনভাবেই ফুলতে চায় না। মুচমুচেও হয় না। লুচি যদি ফোলা না হয় তবে তা একেবারেই সুস্বাদ হয় না। লুচি তৈরিতে অনেকেই তইষ্ট ব্যবহার করেন, যা খুব একটা স্বাস্থ্যসম্মত নয়। অথচ ইস্ট ছাড়াই খুব সহজ প্রক্রিয়ায় ফুলকো লুচি তৈরি করা যাবে অল্প সময়ের মাঝেই।

দেখে নিন দারুণ সহজ রেসিপিতে ফুলকো লুচি তৈরির রেসিপিটি।

১. ৫০০ গ্রাম ময়দা।

২. ১ টেবিল চামচ ঘি।

৩. আধা চা চামচ লবণ।

লুচি ভাজার জন্য লাগবে

১. ২৫০ মিলিলিটার তেল।

২. ১ টেবিল চামচ ঘি।

লুচি তৈরির প্রক্রিয়া

একটি পাত্রে ময়দা ও লবণ একসাথে মেশাতে হবে। এবারে আঙুলের সাহায্যে এতে ঘি মেশাতে হবে। ঘি মেশানো হলে ময়দা গুঁড়াগুঁড়া ক্রাম্বের মতো হবে। এতে এক কাপ গরম পানি ধীরে ধীরে মেশাতে হবে। খেয়াল রাখতে হবে ময়দা যেন একসাথে জমাট না বেঁধে যায়। খেয়াল রাখতে হবে ময়দা খুব বেশি শক্ত বা নরম হওয়া যাবে না। পাত্রে রেখে ময়দার উপরে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে ১৫ মিনিটের জন্য।

১৫ মিনিট পর ময়দা থেকে অল্প পরিমাণে নিয়ে হাতের তালুতে ছোট বলের আকৃতি দিতে হবে। ময়দার বলগুলো বেলার সময় বেলনিতে অল্প পরিমাণ তেল দিতে হবে এবং লুচি বেলার সময় খেয়াল রাখতে হবে খুব জোরে লুচি বেলা যাবে না। আলতোভাবে বেলে লুচির আকৃতি দিতে হবে। লুচিগুলো বেলা হয়ে গেলে কড়াইতে তেলের সাথে ঘি মিশিয়ে গরম করতে হবে। তেল গরম হয়ে গেলে একে একে লুচিগুলো ডুবো তেলে ভেজে নিতে হবে।

গরম তেলে লুচিগুলো দেওয়ার কিছুক্ষণ পরেই লুচিগুলো ফুলতে শুরু করবে। ভাজার সময় লুচিগুলোর উপরে গরম তেল দিয়ে দিতে হবে। লুচিগুলো ভাজা হয়ে গেলে তেল ঝরিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।