শীত শেষে ফুলকপির দুই পদ

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৬ চৈত্র ১৪২৫

শীত শেষে ফুলকপির দুই পদ

পাকা রাঁধুনি ডেস্ক ৪:৪০ অপরাহ্ণ, মার্চ ০৩, ২০১৯

print
শীত শেষে ফুলকপির দুই পদ

শীত প্রায় যায় যায় করছে। খাতায়-কলমে ক্যালেণ্ডারের পাতার হিসেবে যদিও শীতের বিদায়ঘন্টা বেজে গেছে ইতোমধ্যেই। আর শীতের উপাদেয় সবজি ফুলকপিও বিদায় নিচ্ছে বাজার থেকে। শেষমেষ আর একবার শীতের আমেজ উপভোগে চলুন জেনে নেয়া যাক ফুলকপির দুই পদের রেসিপি-

ফুলকপি দিয়ে কই মাছ

উপকরণ: কই মাছ ৪ পিস, আলু ১টা, ফুলকপি ১টা, টমেটো ১টা, পেঁয়াজ ১টা, আদা রসুন পেস্ট ১ চামচ, কাশ্মীরি লাল লঙ্কাগুঁড়ো ১ চামচ, হলুদ দেড় চামচ, রোস্টেড জিরেগুঁড়ো দেড় চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২ টো, সর্ষের তেল প্রয়োজনমতো, ধনেপাত দেড় কাপ।

প্রণালী: মাছ ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখুন। আলু ও ফুলকপি টুকরো করুন। একটা বড় পাত্রে জল ফুটিয়ে আলু ও ফুলকপির টুকরোগুলোকে ২-৩ মিনিট ডুবিয়ে রাখুন। কড়ায়ে তেল দিয়ে তা গরম হলে আলু ও ফুলকপি ভেজে তুলে রাখুন। ওই তেলে কুচি করে রাখা পেঁয়াজ দিয়ে নাড়তে থাকুন। সোনালি রং ধরলে প্রথমে রসুন ও পরে আদা পেস্ট দিয়ে কষাতে থাকুন। টমেটো কুচি দিয়ে নাড়তে নাড়তে যখন তেল ছাড়তে শুরু করবে তখন বাকি মশলাগুলো দিন। ভাজা আলু ও ফুলকপি দিন। মশলার সঙ্গে মিশে গেলে জল দিয়ে দিন। ঢেকে ৫ মিনিট রান্না রাখুন। সব্জি সেদ্ধ হলে ঢাকনা খুলে নিজের প্রয়োজমতো ঝোল রেখে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সাথে।

বেকড ফুলকপি

উপকরণ: ফুলকপি ১টা, পেঁয়াজবাটা দেড় কাপ, আদাবাটা ১ চামচ, ধনেগুঁড়ো ১ চামচ, দই ৩ চামচ, কাজু ও কিসমিস পেস্ট ৪ চামচ, নারকেল দুধ ১ কাপ, নুন ও চিনি স্বাদমতো, অলিভ অয়েল ৪ চামচ, ঘি ১ চামচ, গোটা গরমমশলা, গুঁড়ো গরমমশলা দেড় চামচ, তেজপাজা কয়েকটি।

প্রণালী: ফুলকপিটাকে বড় বড় টুকরো করুন। গরমজলে ২-৩ মিনিট ডুবিয়ে রাখুন। কড়ায়ে তেল ও ঘি দিন। গরম হলে ফুলগুলোকে কিছুটা লালচে করে ভেজে তুলে রাখুন। ওই তেলেই গোটা গরমমশলা ও তেজপাতা দিন। পেঁয়াজ দিন এরপর। পেঁয়াজে সোনালি রং ধরলে আদা ও পরে ধনেগুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। ১ মিনিট পর ফেটানো দই দিন। তারও ১ মিনিট পর কাজু কিসমিস পেস্ট দিয়ে দিন। ৩-৪ মিনিট এভাবেই কষতে কষতে নারকেল দুধ দিয়ে দিন। নুন চিনি দিয়ে চাপা দিন। মাঝারি আঁচে ৫ মিনিট রেখে ঢাকা খুলে একটু নেড়ে দিন। এভাবে দমে ৫ মিনিট রেখে নামিয়ে ফেলুন।