সকাল-বিকেলের নাস্তায় আলু পরটা

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১ আশ্বিন ১৪২৬

সকাল-বিকেলের নাস্তায় আলু পরটা

পাকা রাঁধুনি ডেস্ক ৭:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৯

print
সকাল-বিকেলের নাস্তায় আলু পরটা

জিভে জল এনে দেওয়ার মতো আলু পরটা আমরা সবাই খেয়েছি। সকাল বা বিকেলের নাস্তায়, বন্ধুদের আড্ডায় আলু পরটা চলে বেশ। খুব সহজেই বাড়িতেই বানিয়ে নিতে পারেন খাবারটি। পছন্দের চাটনি বা সস দিয়ে উপভোগ করা যাবে মজাদার ধোঁয়া ওঠা আলু পরটা। চলুন জেনে নিই আলু পরটার রেসিপি-

প্রণালী
দেড় থেকে ২ কাপ আটা ১ কাপ পিষা, সেদ্ধ আলু লবণ স্বাদ মতো, ১ টেবিল চামচ ধনে গুঁড়ো, দেড় চা চামচ লেবুর রস, ২ চা চামচ জিরা গুঁড়ো, কাঁচা মরিচ, আদা ও রসুন বাটা (এই ৩ টি নিজের স্বাদ অনুযায়ী নেবেন), ১ চা চামচ আজোয়াইন (ইচ্ছা, না দিলেও চলবে), আধা চা চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ ধনে পাতা কুচি, দই প্রয়োজন হলে,তেল/ ঘি পরিমাণমতো

বানানোর নিয়ম
প্রথমেই সেদ্ধ আলু নিয়ে ভালো করে পিষে নিন যাতে এতে দলা না থাকে। এরপর আলুর সাথে সকল মশলা ধরণের উপকরণ, ধনেপাতা কুচি, সামান্য আটা ও তেল একবারে দিয়ে ভালো করে হাতে মেখে নিন।

অল্প অল্প করে আটা প্রয়োজন অনুযায়ী দিয়ে রুটি বানানোর মতো ডো তৈরি করে নিন। যদি ডো অনেক শুকনো মনে হয় তাহলে একটু দই দিয়ে ভালো করে মেখে রুটি তৈরির ডো তৈরি করে নিন।

এরপর রুটি বেলার মতো করে ছোট ছোট অংশ ছিঁড়ে নিয়ে সাধারণ রুটির চাইতে একটু মোটা ধরণের রুটি তৈরি করে নিন।

একটি তাওয়া গরম করে নিয়ে নিজের পছন্দমতো তেলে ভেজে নিন আলু পরোটাগুলো। মনে রাখবেন একটু মোটা রুটি তৈরি করা হয়েছে সুতরাং আপনাকে সবদিক উলটে পাল্টে ভালো করে ভেজে নিতে হবে।

ব্যস, ভাজা হয়ে গেলে নামিয়ে পছন্দের চাটনি বা সস দিয়ে পরিবেশন করুন অত্যন্ত সুস্বাদু আলু পরোটা।