ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আড্ডা-স্ন্যাকসে জমে যাক সন্ধ্যা

পাকা রাঁধুনি ডেস্ক
🕐 ২:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০১৯

বাঙালী চিরকালই বেশ ভোজনরসিক। নানা বেলায় নানা পদে জমিয়ে খাওয় ছাড়া বাঙালীর দিন যেন শেষ হয়না। তাই আজ রইলো সন্ধ্যেবেলার স্পেশাল সন্যাকস এর দু’টি রেসিপি-

স্টাফড প্রন চিকেন রোল

উপকরণ: চিকেন ব্রেস্ট- একটি (বড় সাইজ), চিংড়ি মাছ-১০০ গ্রাম, পেঁয়াজকুচি- ১টি, ক্যাপসিকাম-১টি, পেঁয়াজপাতা-২/৩টি, লেবুর রস-২ চামচ, গোলমরিচ-১ চামচ, অরিগ্যানো-১/২ চামচ, নুন ও চিনি-(স্বাদমতো), বিস্কুটের গুঁড়ো-২৫০ গ্রাম, ডিম-১টি।

পদ্ধতি: চিকেন ব্রেস্ট ধুয়ে শুকনো কাপড়ে মুছে রাখুন। চিংড়ি মাছ মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। প্যানে সাদা তেল গরম করে পেঁয়াজকুচি ও ক্যাপসিকামকুচি দিন। চিংড়ির পেস্ট নাড়াচাড়া করে দিতে থাকুন। লেবুর রস, গোলমরিচ, অরিগ্যানো, নুন, পেঁয়াজপাতা দিয়ে খানিকক্ষণ নেড়ে নামান। স্টাফিং রেডি। চিকেনের ফিলেতে পুর ভরে ডিমের গোলার মধ্যে ডুবিয়ে বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে নিন। ডুবো তেলে ভেজে তুলুন। গরম গরম পরিবেশন করুন।

চিকেন-আলু পরোটা

উপকরণ: চিকেন ব্রেস্ট পিস-২০০ গ্রাম, আদা-রসুন পেস্ট-১ চামচ করে, গরম মশলা-১ চামচ, জিরেগুঁড়ো-১ চামচ, আলুসিদ্ধ-১০০ গ্রাম, পেঁয়াজকুচি-১টি বড় সাইজ, লঙ্কাকুচি-১ চামচ, ধনেপাতাকুচি-১ চামচ, নুন ও চিনি-(স্বাদমতো), ময়দা-৫০০ গ্রাম, সাদা তেল-পরিমাণ মতো পেঁয়াজ বেরেস্তা-(পরিমাণমতো)

পদ্ধতি: চিকেনের ব্রেস্ট আদা-রসুন পেস্ট ও নুন দিয়ে সিদ্ধ করে নিন। ময়দা তেল ও নুন দিয়ে মেখে ঘণ্টাখানেক রেখে দিন। প্যানে তেলের মধ্যে পেঁয়াজকুচি, গরমমশলা ও জিরেগুঁড়ো দিন। চিকেন কুচি করে দিন। আঁচ থেকে প্যান নামিয়ে নিন। একটা বাটিতে আলুসেদ্ধ মেখে নুন ও চিনি দিন দেড় কাপ পেঁয়াজ বেরেস্তা লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি এবং ভেজে রাখা চিকেন দিয়ে দিন। পুর রেডি করে মাখা ময়দায় চিকেন পুর ভরে বেলে নিন। দুপিঠ ভেজে নিন। পরিবেশন করুন আচার বা স্যসের সঙ্গে।

 
Electronic Paper