ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিমের ভিন্ন পদে টিফিন

পাকা রাঁধুনি ডেস্ক
🕐 ৬:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০১৯

ডিম খেতে ভালবাসেন না এমন মানুষ খুবই কম।বিশেষ করে, শিশুরা ডিমের ভক্ত তো বটেই। ডিম খেতে চাইলে পোচ, অমলেট, ডিমের কারি বাদ দিয়ে একটু অন্য ভাবে ভাবুন। চিরচেনা ছকের বাইরে একটু অন্যরকমভাবে ডিম দিয়ে বানানো রেসিপি ট্রাই করুন।

বিশেষ করে টিফিনে বানিয়ে দিন সহজ এই রেসিপি। যার নাম পর্তুগিজ শাকশুকা। ডিমকে ভালবাসা মানুষদের জিভে এই অন্য রকম ডিমের স্বাদ রেসিপিকে করে তুলবে অসাধারণ। নামে বিদেশি ছোঁয়াচ থাকলেও এ রান্না সহজেই বানিয়ে ফেলা যায় বাড়িতে।

পর্তুগিজ শাকশুকা

উপকরণ- ডিম: ৪টি, অলিভ অয়েল: ২ টেবিল চামচ, পেঁয়াজ: ১টি, রসুন: ২ কোয়া, জিরে গুঁড়ো: ১ চা চামচ, স্মোকড প্যাপরিকা: ১ চা চামচ, ধনে গুঁড়ো: ১ চা চামচ, টমেটো: আধ কেজি, লাল বেলপেপার: ১টি, ফেটানো চিজ: ৪ টেবিল চামচ, ড্রায়েড মাশরুম: এক মুঠো, ধনেপাতা: ৪ চা চামচ, লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ, নুন: (স্বাদমতো)

প্রণালী: ননস্টিক পাত্রে তেল গরম করে পেঁয়াজ, রসুন ভাজুন। তাতে প্যাপরিকা, ধনে ও জিরে গুঁড়ো দিন। নেড়ে টমেটো কুচি, রোস্টেড বেলপেপার কুচি দিন। টমেটো গলতে শুরু করলে নুন, লঙ্কা, ফেটানো চিজ ও ড্রায়েড মাশরুম দিন। দু’মিনিট পরে ডিম ফাটিয়ে তার মধ্যে দিন। ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা অভেনে পাত্রটি ঢুকিয়ে ৭-১০ মিনিট বেক করে নিন। ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পর্তুগিজ শাকশুকা।

 
Electronic Paper