ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চুলায় বড়দিনের কেক

পাকা রাঁধুনি ডেস্ক
🕐 ১:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৮

বড়দিন মানেই কেক। আর কেক মানেই ওভেন! অনেকেরই ধারণা, ওভেন ছাড়া কেক বানানো সম্ভব না। আসলে তা নয়, ওভেন ছাড়া খুব সহজে চুলাতেই কেক বানানো সম্ভব। তাই আজ আপনাদের জন্য সহজে এবং অল্প সময়ে চুলায় কীভাবে কেক বানাতে হয় সেই রেসিপি জানাচ্ছি। আসুন তাহলে জেনে নিই কীভাবে চুলায় বানাবেন বড়দিনের কেক...

উপকরণ : ডিম ২টি, ময়দা ৪ টেবিল চামচ বা ১ কাপ, তেল ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, ভেনিলা ১/২ চা চামচ, লেবুর রস ১/২ চা চামচ, পাউডার দুধ ২ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ বা ১ কাপ, মোরব্বা বা কিশমিশ, চকোলেট স্বাদের করতে চাইলে চকোলেট পাউডার ১ কাপ।

প্রণালী : প্রথমে শুকনো আইটেমগুলো ময়দা, বেকিং পাউডার ও দুধ একসঙ্গে চালনি দিয়ে ছেঁকে নিতে হবে। তারপর তেলের মধ্যে চিনি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। মনে রাখতে হবে চিনি অবশ্যই আগে তেলে মিশিয়ে নিতে হবে ময়দার মিস্ক বা ডিমের সঙ্গে মেশালে কেক হবে না। তেল এবং চিনি মেশানো হয়ে গেলে এখন ২টা ডিম ফেটে এর মধ্যে মেশাতে হবে। এখন অল্প অল্প করে ময়দার মিস্ক ভালোভাবে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে ভেনিলা এবং এক চামচ লেবুর রস দিয়ে ভালোভাবে মেশান। লেবুর রস এবং ভেনিলা ডিমের গন্ধ দূর করে সুন্দর একটা সুগন্ধি নিয়ে আসে।

এবার কেকের পাত্রে তেল ব্রাশ করে নিন। এখন মিশ্রণটির ৩/২ ভাগ কেকের পাত্রে ঢালুন এখন কিশমিম বা মোরব্বা শুকনো ময়দার সঙ্গে মিশিয়ে কেকের মিশ্রণের ওপর ছিটিয়ে দিন এবং বাকি মিশ্রণটুকু ওপরে ঢেলে দিন। এখন একটি বড় পাতিল রাখার স্ট্যান্ড রেখে মৃদু আঁচে পাতিল গরম করে নিন। এখন কেকের পাত্রটি পাতিলের ভেতর স্ট্যান্ডের ওপর রাখুন।

কেকের মিশ্রণটি যত দ্রুত সম্ভব চুলায় বসাবেন কেক তত ভালো হবে। সুতরাং মিশ্রণটি করে রেখে দেওয়া যাবে না। যত তাড়াতাড়ি সম্ভব চুলায় বসিয়ে দিন। পাতিলে ঢাকনা দিয়ে মৃদু আঁচে ৩৫ মিনিটের মতো চুলায় রাখতে হবে। কেক হয়েছে কি না, তা টুথপিক দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। কেক হয়ে গেলে গরম গরম পাত্র থেকে ঢেলে ফেলুন এবং পছন্দ ক্রিম, চকোলেট অথবা ফ্রুটস দিয়ে মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন আপনার ইচ্ছামতো।

 

 
Electronic Paper