ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিফ কোপ্তা কারি

পাকা রাঁধুনি ডেস্ক
🕐 ১২:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৮

কোপ্তা খেতে কে না ভালোবাসেন! আর তা যদি হয় বিফ কোপ্তা কারি তাহলে তো কথাই নেই। গরম ভাত, পোলাও, খিচুড়ি কিংবা রুটির সঙ্গে খেতে বেশ লাগে। চলুন জেনে নিই বিফ কোপ্তা কারি তৈরির রেসিপি...

উপকরণ : গরুর মাংসের কিমা আধা কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, পিয়াজ কুঁচি ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, পাউরুটি টুকরা ২টি, ডিম ১টি, তেল, লবণ স্বাদমতো।

প্রণালী : একটি পাত্রে গরুর মাংসের কিমা নিয়ে এতে আদা-রসুন বাটা, সামান্য টক দই, লবণ, ১ টেবিল চামচ হলুদ, ১ টেবিল চামচ মরিচ, ভিনেগার দিয়ে ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর এতে পিয়াজ কুঁচি, পুদিনা পাতা কুঁচি (ইচ্ছা), মরিচ কুঁচি, পানিতে ভেজানো পাউরুটি দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এবার কিমা দিয়ে ছোট ছোট বল করে নিয়ে ডিমে চুবিয়ে তেলে লাল করে ভেজে নিন।

অপর একটি কড়াইতে তেল দিয়ে পিয়াজ কুঁচি দিয়ে ভেজে নিন। তারপর বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন। এবং কোপ্তা বলগুলো দিয়ে নেড়ে নিন ভালো করে।

পরিমাণমতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে থাকুন। ঝোল ঘন করার জন্য ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে নিয়ে দিয়ে ঝোল ঘন করে নামিয়ে নিন। একটি সার্ভিং ডিসে ঢেলে ওপরে বাদাম কিশমিশ কুঁচি ছড়িয়ে পরিবেশন করুন। চাইলে মুরগির মাংস দিয়ে কোপ্তা তৈরি করতে পারেন।

 
Electronic Paper