ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নতুন স্বাদের বাহারি আলুর দম

অনলাইন ডেস্ক
🕐 ২:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

নতুন স্বাদের বাহারি আলুর দম

সব তরকারিতেই মানিয়ে যায় আলু। আলুর দম অনেকের পছন্দ। এটি খেতেও সুস্বাদু আর রান্নাও হয় সহজে। লুচি অথবা খিচুড়ি, সব কিছুর সঙ্গেই আলুর দম মানানসই। কম সময়ে ঝটপট বানাতে পারেন নতুন স্বাদের বাহারি আলুর দম। দেখে নিন রেসিপি।

 

উপকরণ- টুকরো আলু ৭-৮টা, টমেটো বাটা ১ কাপ, পেঁয়াজ বাটা ১ কাপ, রসুন ৪ কোয়া, আদার কুচি ১ চা চামচ, কাজু ১০-১২টি, কাঠবাদাম ৬-৭টি, লবঙ্গ ৩টি, ছোট এলাচ ২টি, দারচিনি ১ টুকরো, টক দই ২ টেবিল চামচ, ক্রিম আধ কাপ, ধনেপাতা কুচি পরিমাণ মতো, গোটা জিরে ১ চা চামচ, গোটা ধনে ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ৪ চা চামচ, শুকনো মরিচ ২-৩টি, মৌরি ১ চা চামচ, লবন পরিমাণ মতো, চিনি আধ চা চামচ, তেল প্রয়োজন মতো।

যেভাবে রান্না করবেন-

প্রথমে খোসা ছাড়িয়ে আলু সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন, আলু যেন একেবারে গলে না যায়। এ বার কড়াইতে ২ টেবিল চামচ তেল দিয়ে আলুগুলো সোনালি করে হালকা ভেজে তুলে নিন।

তারপর গরম মশলা ফোড়ন দিয়ে ২-৩ সেকেন্ড নেড়ে নিয়ে পেঁয়াজ বাটা দিয়ে আবার নাড়তে থাকুন। কিছুক্ষণ নেড়ে তাতে আদা-রসুন বাটা দিন। বাদামি হয়ে এলে টমেটো বাটা দিয়ে নাড়ুন। কাঁচা গন্ধ চলে গেলে হলুদ গুঁড়া, কাশ্মীরি মরিচ ও লবণ দিন।

আগে থেকে শুকনো খোলায় ভাজা জিরা, ধনে ও মৌরির গুঁড়া একে একে দিয়ে দিন। কাজু এবং কাঠবাদাম বাটাও দিয়ে দিন। ক্রিম দিন। নাড়তে থাকুন। ঝোল শুকিয়ে আসছে মনে হলে সামান্য পানি দিন।

আঁচ একদম কমিয়ে রাখুন, যতক্ষণ না ঝোল ফুটে উঠছে। ঝোল ফুটে উঠলে এবার আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সবশেষে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন।

 
Electronic Paper