ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাঁসের মাংস ভুনার রেসিপি

অনলাইন ডেস্ক
🕐 ৫:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০২৩

হাঁসের মাংস ভুনার রেসিপি

হাঁসের মাংসের সঙ্গে চালের আটার রুটি আমাদের দেশের জনপ্রিয় একটি খাবার। শীতের সময় এলে হাঁস বেশি খাওয়া হয়। শীত তো এসেই গেল প্রায়। আপনি যদি ঘরেই তৈরি করে সবাইকে চমকে দিতে চান তাহলে সেজন্য জানতে হবে রেসিপি। চলুন তবে জেনে নেওয়া যাক হাঁসের মাংস ভুনার সবচেয়ে সহজ রেসিপি-

 

যা লাগবে : 

হাঁসের মাংস- ২ কেজি, পেঁয়াজ কুচি- ২ কাপ, রসুন বাটা- ১ টেবিল চামচ, আদা বাটা- ২ টেবিল চামচ, তেজপাতা- ২টি, এলাচ- ৫টি, লবঙ্গ- ৪টি, দারুচিনি- ২টি, আস্ত গোলমরিচ- ১০টি, শাহী গরম মসলা গুঁড়া- ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া- দেড় চা চামচ, জিরা গুঁড়া- ১ টেবিল চামচ, ভাজা জিরা- গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া- ১ টেবিল চামচ, শুকনো মরিচ বাটা- দেড় টেবিল চামচ, সরিষার তেল- পরিমাণমতো, সয়াবিন তেল- পরিমাণমতো, আস্ত কাঁচা মরিচ- ৪-৫টি, গরম পানি- ২ কাপ, লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন :

হাঁস চামড়াসহ টুকরা করে নেবেন। এরপর ভালোভাবে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। একটি হাঁড়িতে তেল গরম করে তাতে আস্ত গরম মসলা দিয়ে এক মিনিট ভেজে পেঁয়াজ ও আদা-রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার ভাজা জিরা গুঁড়া আর শাহী গরম মসলা বাদে অন্য সব মসলা দিয়ে কষাতে হবে। মসলা কষানো হলে তাতে হাঁসের মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। মিনিট পনেরো এভাবে কষান।

এরপর গরম পানি আর লবণ দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে ঢেকে সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ হয়ে ভুনা ভুনা হয়ে এলে শাহী গরম মসলা গুঁড়া আর ভাজা জিরা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত, চালের আটার রুটি, পরোটা, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে খেতে বেশি ভালো লাগবে।

 
Electronic Paper