ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পারফেক্ট কফির জন্য

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ৩:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৮

চমৎকার এক কাপ কফি বানানো শুধু জটিল প্রক্রিয়াই নয় তা এক ধরনের শিল্পও বটে। দারুণ এক কাপ কফি পান করতে আর কফিশপে ছুটতে হবে না যদি মাথায় রাখেন এই বিষয়গুলো

প্রয়োজন কফি গ্রাইন্ডার

টাকা বাঁচাতে বা সময় নাই এই অজুহাতে আমরা গুঁড়ো করা কফি কিনি। কিন্তু ভেবে দেখুন তো বাজারে গিয়ে বারিস্তার হাতে বানানো মনমতো এক কাপ কফি খেতে খুব একটা কম টাকা খরচ হয় না। এর থেকে প্রতিবার চমৎকার এক কাপ চনমনে তাজা ফ্লেভারে ভরা কফি খেতে বাড়িতেই একটা কফি গ্রাইন্ডার মেশিন কিনে নিন।

সাশ্রয়ের কথা ভুলে যান

কফিশপে ঢুকলে যেমন কফির গন্ধে মন চনমন করে ওঠে, তেমন এক কাপ কফি আপনিও বানাতে পারেন বাড়িতে বসে। তবে তার জন্য খরচ বাঁচানোর চিন্তা করে বোতলজাত গুঁড়ো কফি কিনলে চলবে না কিন্তু। ভালোমানের আস্ত কফিবীজ কিনতে হবে।

ঠিকমতো সংরক্ষণ করতে হবে কফিবীজ

বাতাস, আলো আর তাপ হলো কফিবীজের তিনটি প্রধান শত্রু। তাই কফিবীজ সংরক্ষণে সাবধান হতে হবে। এয়ার টাইট কাঁচ বা টিনের কৌটায় রেখে বাতাস বের করে তারপর মুখ শক্ত করে আটকে সংরক্ষণ করতে হবে কফিবীজ। সম্ভব হলে প্লাস্টিক বা সিলভার ফয়েল মুড়ে তারপর কৌটার মুখ লাগান। দোকান থেকে কেনার সময় প্লাস্টিক প্যাকেটে সংরক্ষিত কফিবীজ না কিনে কাগজের প্যাকেটের কফিবীজ কিনতে চেষ্টা করুন।

ফ্রিজে কফিবীজ! কখনোই না


কিছু কিছু জিনিস আছে যা খুব সহজে অন্য জিনিসের ঘ্রাণ শুষে নেয়। কফি হলো এমনই একটা জিনিস যা সসেজের পাশে থাকলে সসেজের গন্ধ শুষে নেবে, পিয়াজের পাশে থাকলে পিয়াজের! যত ভালো করে প্যাক করেন না কেন, কফি তার নিজস্ব তাজা গন্ধ হারাবেই। নিজের বাসায় তো ফ্রিজে রাখবেনই না এমনকি সুুপার মার্কেট থেকে ফ্রিজে সংরক্ষিত কফিবীজ না কেনাই ভালো হবে।

১:১০ রেশিও ঠিক রাখতে হবে


যদি সম্ভব হয় তবে কফি ও পানির রেশিও বা মাপ ঠিক করে তবে কফি বানান। ১ গ্রাম কফির সঙ্গে ১০ মিলিলিটার পানি মেশাতে হবে। একটা চা চামচে ৪ গ্রাম কফি ধরে। কফির অনুপাতে পানি বেশি হয়ে গেলে কফি কিন্তু খেতে একটুও মজা লাগবে না।

কাপটাও কিন্তু হতে হবে যথার্থ


কফির স্বাদ পুরোপুরি উপভোগ করতে সঠিক কাপ বাছাই করাও কিন্তু জরুরি। এক্সপার্টদের মতে ২০০ মিলির পুরু চারকোণা কাপে কফি ঢাললে তা অনেকটা সময় ধরে গরম থাকবে। আরেকটা ছোট্ট টিপস হলো, কাপে কফি ঢালার আগে কাপটা গরম পানি ঢেলে কিংবা ওভেনে গরম করে নিন।

 
Electronic Paper