শীতের বিকেলে চিরোতি পিঠা

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ৩০ কার্তিক ১৪২৫

শীতের বিকেলে চিরোতি পিঠা

পাকা রাঁধুনি ডেস্ক ২:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৮

print
শীতের বিকেলে চিরোতি পিঠা

শীতকাল মানেই পিঠাপুলির উৎসব। বিকেলে চায়ের আড্ডায় অনেকেই আছেন যারা মচমচে বা ভাজা পিঠা খেতে পছন্দ করেন। তাদের জন্য আজ থাকছে মচমচে চিরোতি পিঠার রেসিপি...

উপকরণ : ময়দা ১ কাপ, দুধ আধা কাপ, ঘি ৫ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ ১ চা চামচের ৪ ভাগের ১ ভাগ ও তেল ২ কাপ। সিরার জন্য চিনি ২ কাপ, পানি ১ কাপ ও জাফরান ১ চিমটি। সিরা তৈরি করতে ওপরের সব উপাদান ১০ মিনিট জ্বাল দিন। সিরা তৈরি হয়ে যাবে।

প্রণালী : প্রথমে পরিমাণমতো ময়দা, বেকিং পাউডার, লবণ, চিনি, ৩ টেবিল চামচ ঘি এবং তরল দুধ দিয়ে খামির করে নিন। খামির খানিকটা শক্ত হলে ৫ ভাগে ভাগ করে ৫টি বড় রুটি বেলে নিন। একটি ছোট বাটিতে ২ টেবিল চামচ ঘি এবং ১ টেবিল চামচ ময়দা ভালোভাবে ফেটে বেটার করে নিন। বেলে রাখা রুটির ওপর বেটার দিয়ে পুরোটায় মাখিয়ে নিয়ে তার ওপর আরেকটি রুটি, এভাবে ৫টি রুটির স্তর তৈরি করুন। পুরো স্তরটা রোল করুন।

এবার ১ ইঞ্চি মাপের করে রোল কেটে নিয়ে, হালকা চাপ দিয়ে বেলে রোলের টুকরা সামান্য পাতলা করে নিন। তবে বেশি চাপ দেবেন না। এবার অল্প আঁচে তেলে বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে সিরায় ৩০ সেকেন্ড চুবিয়ে তুলে নিলেই হয়ে গেল চিরোতি পিঠা।