চট্টগ্রামে ১৩ জনের করোনা শনাক্ত, ১ জনের মৃত্যু

ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চট্টগ্রামে ১৩ জনের করোনা শনাক্ত, ১ জনের মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো
🕐 ৩:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

চট্টগ্রামে ১৩ জনের করোনা শনাক্ত, ১ জনের মৃত্যু

চট্টগ্রামে একদিনের ব্যবধানে আবার কিছুটা বেড়েছে করোনা শনাক্ত। গত ২৪ ঘণ্টায় নগর-উপজেলা মিলেয়ে ১৩ জনের দেহে ভাইরাসটির সন্ধান পাওয়া যায়। এদের মধ্যে ৮ জন নগরের, ৫ জন উপজেলার বাসিন্দা।

আগের দিন এই সংখ্যা ছিল ৫ জন। তবে, এদিনও উপজেলায় ১ জনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্ত গিয়ে দাঁড়াল ১ লাখ ২ হাজার ১২৮ জনে। এর মধ্যে নগরের ৭৩ হাজার ৯১১ জন এবং উপজেলা পর্যায়ে ২৮ হাজার ২১৭ জন। আক্রান্তদের মধ্যে ইতোমধ্যে মারা গেছেন ১ হাজার ৩১৫ জন। যাদের মধ্যে নগরের ৭২০ এবং উপজেলার বাসিন্দা ৫৯৫ জন।

মঙ্গলবার (১৯ অক্টোবর) চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এসব তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী।

তিনি বলেন, এদিন চট্টগ্রামের ১১টি, কক্সবাজারের ১টি ল্যাবে এবং চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এন্টিজেন টেস্টসহ ১ হাজার ২৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৩ জন।

উপজেলায় শনাক্ত ৫ জন রোগীর মধ্যে হাটহাজারী উপজেলাতেই ৪ জন রোগীর হদিস পাওয়া গেছে। বাকি ১ জন রোগী বোয়ালখালী উপজেলার। আগেরদিনও এই দুই উপজেলায় রোগী পাওয়া গিয়েছিল। এদিন চট্টগ্রামের অন্যান্য উপজেলাগুলোতে করোনার রোগী পাওয়া যায়নি।

ল্যাবভিত্তিক ফলাফলে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে সবগুলো নমুনায় করোনা নেগেটিভ এসেছে। চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৩৪ জনের নমুনা পরীক্ষা করে নগরের ২ জনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ১৩২ জনের নমুনা পরীক্ষায় ৩ জনের নমুনায় পজিটিভ পাওয়া যায়। যাদের ২ জন নগরের, ১ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮৪ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়। যাদের মধ্যে ৪ জনই উপজেলার। চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এন্টিজেন টেস্টে ৭৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। যার সবগুলোই করোনা নেগেটিভ আসে। এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৪ জনের নমুনা পরীক্ষা করে কারও নমুনায় করোনা পজিটিভ পাওয়া যায়নি।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) গত ২৪ ঘণ্টায় ৭ জনের নমুনা পরীক্ষা করা হলেও সেগুলোতে নেগেটিভ আসে।

নগরীর বেসরকারি ল্যাবগুলোর মধ্যে ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২১০ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে ১ জনের দেহে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়। শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৩৩৬ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে গত ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

মেডিকেল সেন্টার হাসপাতালে ৮ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়নি। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ২৬টি নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে পজিটিভ আসে। ল্যাব এইডে ২টি নমুনা পরীক্ষা করে সেগুলোতেও পজিটিভ রোগী পাওয়া যায়নি। নতুন সংযোজিত চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। সেগুলোতে করোনার অস্তিত্ব পাওয়া যায়নি।

 
Electronic Paper