নোয়াখালীতে গ্রন্থ, ভাস্কর্য ও তিনটি নব নির্মিত ভবনের উদ্বোধন করলেন আইজিপি

ঢাকা, রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৪ আশ্বিন ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নোয়াখালীতে গ্রন্থ, ভাস্কর্য ও তিনটি নব নির্মিত ভবনের উদ্বোধন করলেন আইজিপি

নোয়াখালী প্রতিনিধি
🕐 ৬:৪৯ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২১

নোয়াখালীতে গ্রন্থ, ভাস্কর্য ও তিনটি নব নির্মিত ভবনের উদ্বোধন করলেন আইজিপি

‘মুক্তিযুদ্ধে পুলিশ নোয়াখালী জেলা’ গ্রন্থের মোড়ক উন্মোচন, পুলিশ লাইন্সে স্থাপিত মুক্তিযুদ্ধ ভাস্কর্য ‘নির্ভিক’ এবং নোয়াখালীতে পুলিশের তিনটি নবনির্মিত থানা ভবনের উদ্বোধন করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ।

বুধবার দুপুরে ভার্চুয়ালে যুক্ত হয়ে চার তলা বিশিষ্ট সুধারাম মডেল থানা, সোনাপুর পুলিশ ফাঁড়ি ও নারী পুলিশ ব্যারাক উদ্বোধন করেন তিনি। ভার্চুয়ালে আরও উপস্থিত ছিলেন, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন,

স্বাস্থ্যবিধি মেনে নোয়াখালী পুলিশ লাইন্সে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে জেলা পুলিশ সুপার মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে ও হোমনা সার্কেলের সহকারি পুলিশ সুপার স্পিনা রানী প্রমানিক এর উপস্থাপনায় উপস্থিত ছিলেন, নোয়াখালী পিটিসি কমান্ড্যান্ট ডিআইজি এস এম রোকন উদ্দিন, জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, অ্যাডিশনাল ডিআইজি (এডমিন এন্ড ফিনান্সি) ইকবাল হোসেন, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধে পুলিশ বইয়ের মোড়ক উন্মোচন বইটি নোয়াখালী জেলা মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি গবেষণাধর্মী গ্রন্থ। এতে নোয়াখালীতে মুক্তিযুদ্ধে পুলিশ সদস্যদের আত্মত্যাগ ও বীরত্বগাথার কথা তুলে ধরা হয়েছে। গ্রন্থটিতে মুক্তিযুদ্ধের সংগঠক, বীর মুক্তিযােদ্ধা, পুলিশ বীর মুক্তিযােদ্ধা এবং প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় নোয়াখালী অঞ্চলে যুদ্ধের প্রস্তুতি, শক্র মোবাবেলা ও পাকিস্তান সেনাবাহিনীর বর্বরতার চিত্র তুলে ধরা হয়েছে। স্থান পেয়েছে অগ্নিঝরা সেই সময়ের অনেক দুঃপ্রাপ্য ছবি, মূল্যবান নথি-পত্র ও লিফলেট। জেলার তৎকালীন পুলিশ সুপার আব্দুল হাকিমের দুঃসাহসী ভূমিকা এবং স্বপরিবারে আত্মদানের কথা স্মৃতির কথাও রয়েছে।

অন্যদিকে নির্ভীক নামে যে ভাস্কর্য তৈরি করা হয়েছে তাতে উঠে এসেছে তৎকালীন পরাধীনতার শেকল ভাঙার প্রত্যয়ে টগবগ ফুটতে থাকা বাঙালীর ধমণীতে শক্তি, সাহস ও প্রেরণার সঞ্জীবনী সঞ্চারী এক অসাধারণ ভূমিকা রেখেছিলেন পুলিশ সুপার আব্দুল হাকিমের নেতৃত্বে তৎকালীন জেলা পুলিশ। নির্ভীক ভাস্কর্যটি শুধু একটি শিল্পকর্ম নয়। অগ্নিঝরা একাত্তরের একটি দুঃসাহসিক অধ্যায়ও । অসংখ্য পুলিশ সদস্যের আত্মদানে রচিত কিংবদন্তীর প্রতিচ্ছবি।

 
Electronic Paper