ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সোনাগাজীতে গুচ্ছগ্রাম নির্মাণের প্রতিবাদ সভা

ফেনী প্রতিনিধি
🕐 ৪:৩৭ অপরাহ্ণ, মে ১৬, ২০২১

সোনাগাজীতে গুচ্ছগ্রাম নির্মাণের প্রতিবাদ সভা

ফেনীর সোনাগাজী সদর ইউনিয়নের চরশাহাপুর ও চরখোয়াজের লামছি মৌজায় আরও একটি গুচ্ছগ্রাম নির্মাণের প্রতিবাদে সভা করেছে শাহাপুরের সর্বস্তরের জনতা। শনিবার বিকাল তিনটায় শাহাপুর আবু হুরায়রা দাখিল মাদ্রাসা মাঠে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

শাহাপুর তিন ফসলি ভূমি রক্ষা কমিটির সভাপতি নূরুল হুদা বেগু ও সাবেক ইউপি সদস্য মোশারফ হোসেন আলমগীরের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আলহাজ্ব সিরাজুল ইসলাম সিরাজ। এতে আরও বক্তব্য রাখেন মাস্টার নূরনবী সেলিম, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, তিন ফসলি ভূমি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সোহেল, মাস্টার আজিজুল হক, লেকমান হোসেন, আবদুস ছোবহান ভোলা মিয়া, যুবলীগ নেতা শেখ ফরিদ ও শহীদুল ইসলাম প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, চরশাহাপুর গ্রামে ইতোপূর্বে দুটি গুচ্ছগ্রাম বা আশ্রয়ণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এর মধ্যে চরশাহাপুর গ্রামের চরশাহাপুর ও চরখোয়াজের লামছি মৌজায় তিন ফসলি জমিতে আরও একটি গুচ্ছগ্রাম নির্মাণের পাঁয়তারা করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লাল নিশানা দিয়ে ভূমিগুলোতে গুচ্ছগ্রাম নির্মাণের জন্য চিহ্নিত করা হয়েছে।

গ্রামবাসীর দাবি, চিহ্নিত ভূমিতে তিন ফসল চাষ করে গ্রামবাসী জীবিকা নির্বাহ করে আসছে। দুটি গুচ্ছগ্রাম থাকা সত্ত্বেও একই গ্রামে আরও একটি গুচ্ছগ্রাম নির্মাণ করা মানে মরার উপর খাঁড়ার ঘা বলে দাবি করেন। তারা আরও বলেন, মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের কাছে উখিয়াবাসী জিম্মি হয়ে পড়েছে। তেমনি এই গ্রামে গুচ্ছগ্রামটি নির্মাণ করা হলে গুচ্ছগ্রামের লোকদের কাছে শাহাপুর গ্রামের সাধারণ মানুষ জিন্মি হয়ে পড়বে। উক্ত ভূমিতে গুচ্ছগ্রাম নির্মিত হলে তিন ফসলি ভূমি ধ্বংসের পাশিপাশি সামাজিক অবক্ষয়েরও আশঙ্কা করেন। সামাজিক স্থিতিশীলতা ও তিন ফসলি ভূমি রক্ষায় অন্য মৌজায় প্রস্তাবিত গুচ্ছগ্রাম নির্মাণের দাবি জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ফসলি জমি রক্ষা করেই গুচ্ছগ্রাম নির্মাণের আহবান জানান তারা। তিন ফসলি ভূমি রক্ষায় আন্দোলন জোরদার করতে গ্রামের সর্বস্তরের জনতার পক্ষ থেকে ১০১ সদস্য বিশিষ্ট শাহাপুর তিন ফসলি ভূমি রক্ষা কমিটি গঠন করা হয়েছে। সর্বসম্মতিক্রমে নূরুল হুদা বেগু মিয়াকে সভাপতি ও মো. সোহেলকে সাধারণ সম্পাদক করে উক্ত কমিটি গঠন করা হয়।

এর আগে গ্রামবাসী ফেনী-৩ আসনের সাংসদ লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধূরী ও ফেনী জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি দিয়েছিলেন।

 

 
Electronic Paper