ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ছাগলনাইয়ায় রহস্যঘেরা শিলা পাথর দেখতে আসছেন পর্যটকেরা

ফেনী প্রতিনিধি
🕐 ৭:৪৬ অপরাহ্ণ, মে ১৫, ২০২১

ছাগলনাইয়ায় রহস্যঘেরা শিলা পাথর দেখতে আসছেন পর্যটকেরা

ফেনীর ছাগলনাইয়ার মধ্যম শিলুয়ায় শনিবার দিনভর রহস্যঘেরা খিষ্টপূর্ব দ্বিতীয় অব্দের ঐতিহাসিক রহস্যঘেরা শিলা পাথর ঘুরে গেলেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজ্জামান, জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা। কোলাহল মুক্ত পরিবেশে ঈদের আনন্দ উপভোগ করতে পর্যটকে মুখরিত ঐতিহাসিক শিলুয়া।

জানাগেছে, প্রত্নতাত্ত্বিক বিভাগের আইনানুযায়ী সংরক্ষিত উপজেলার পাঠাননগরের শিলা পাথরটি নিয়ে বিভিন্ন মিথ প্রচলিত রয়েছে। কারো মতে ১৬শত বছর আগে আরব থেকে আসা পাথরের পাশে শিলুয়া হুজুর নামে পরিচিত মাইন উদ্দিন চিশতী বড় হুজুরের রওজা রয়েছে। ওই পাথরে করে এক সময়ের সাগর মোহনার এলাকায় হিসেবে পরিচিত ছাগলনাইয়া বা সাগরনাইয়া এসেছিলেন তিনি। পাথরের গায়ে দুইটি পায়ের চিহ্ন এবং একটি বৈঠকখানার চিহ্ন রয়েছে বলে স্থানীয়দের দাবি। শিলা পাথরের গায়ে খৃষ্টপূর্ব দ্বিতীয় অব্দে প্রচলিত ব্রাক্ষ্মী লিপির চিহ্ন থাকায় শিকারি আর্য জাতির পদাচরণের প্রমাণ পাওয়ার ধারণা করা হয়।

আবার কারো কারও মতে, এখানকার স্থানীয় এক মিথ থেকে জানা যায় যে, এটি মহাশূন্য হতে ছিটকে আসা একটি শিলা খণ্ড। যদিও খনন করেও পাথরগুলোর মূল বা শেকড় আবিষ্কার করা সম্ভব হয়নি। বিট্রিশ আমল থেকে শিলা পাথর এলাকাটি প্রত্নতাত্ত্বিক সম্পদ হিসেবে সংরক্ষিত ছিল। দেশের দূর দূরান্ত থেকে ওই রহস্যময় পাথর দেখতে প্রতিদিনই অসংখ্য পর্যটকের সমাগম ঘটছে। অনেকের কাছে এটি জীবিত শিলা পাথর হিসেবে পরিচিত। হাজার বছরেও শিলা পাথরের প্রকৃত রহস্য উদঘাটন সম্ভব হয়নি বলেও অনেকে মনে করেন।

ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরীর বাড়ির আঙিনা মধ্যম শিলুয়া চৌধুরীর সন্নিকটে অবস্থিত ঐতিহাসিক রহস্যময় শিলা পাথর। পাথরটি দেখতে শনিবার ফেনী জেলা প্রশাসক, তার সহধর্মিণী, উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া তাহেরসহ সরকারি কর্মকর্তারা দেখতে আসলে উপজেলা চেয়ারম্যান, তার সহোদর পাঠাননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল হায়দার চৌধুরী জুয়েল ফুল দিয়ে অতিথিদের বরণ করেন। দুপুরে উপজেলা চেয়ারম্যানের আমন্ত্রণে মধ্যাহৃ প্রীতিভোজে অংশগ্রহণ করেন তারা। দিনভর রহস্যঘেরা ঐতিহাসিক শিলুয়ার শিলাপাথর এলাকাটি ঘুরে ঘুরে দেখেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানসহ অতিথিবৃন্দ।

 
Electronic Paper