ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চকরিয়ায় লকডাউন বাস্তবায়ন কর্মকাণ্ড পরিদর্শনে ডিসি

এম. মনছুর আলম, চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
🕐 ৫:১২ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১

চকরিয়ায় লকডাউন বাস্তবায়ন কর্মকাণ্ড পরিদর্শনে ডিসি

করোনা সংক্রমণ পরিস্থিতি দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ রোধকল্পে সরকার দ্বিতীয়বারের মতো লকডাউন ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। ১৪ এপ্রিল (বুধবার) ভোর ৬টা থেকে শুরু হওয়া ‘সর্বাত্মক লকডাউন’ বাস্তবায়ন কর্মকাণ্ড কীভাবে চলছে, তা সরেজমিন প্রত্যক্ষ করতে চকরিয়ায় এসেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। তিনি সকাল থেকে দুপুর পর্যন্ত চকরিয়ায় লকডাউন সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

প্রথমে জেলা প্রশাসক চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়াস্থ খুটাখালী বাজার এলাকায় লকডাউন পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। এরপর তিনি পর্যায়ক্রমে ডুলাহাজারা, ফাঁসিয়াখালী, চকরিয়া পৌরসভার বাস টার্মিনাল, চিরিঙ্গা সোসাইটি, পুরাতন বাসস্টেশনসহ বিভিন্ন এলাকায় লকডাউন পরিস্থিতি সচক্ষে প্রত্যক্ষ করেন। ওই সময় জেলা প্রশাসক উপজেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নানা দিকনির্দেশনাও প্রদান করেন।

এ সময় সাথে ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন, চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের, ট্রাফিক পুলিশ ইন্সপেক্টর, থানার অপারেশন অফিসার মো. মোজাম্মেল হোসাইনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারী, আনসার সদস্য ও পুলিশ।

উল্লেখ্য, প্রথম দফার লকডাউন কার্যত কাগজে-কলমেই সীমাবদ্ধ ছিল। প্রশাসনের অনেক তৎপরতার পরও জনগণের মধ্যে সচেতনতার অভাবসহ নানা কারণে ভিড় লেগেই ছিল চকরিয়া পৌরশহরে। তবে দ্বিতীয় দফার সর্বাত্মক লকডাউনের চিত্র ভিন্নভাবেই দেখা যাচ্ছে। জরুরি প্রয়োজনের লোকজনের আনাগোনা এবং একেবারে কম সংখ্যক ইজিবাইক, অটোরিকশার চলাচল দেখা গেলেও প্রথম দফার চেয়ে এবারের লকডাউন অনেকটা কার্যকর দেখা যাচ্ছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, করোনা ভাইরাস সংক্রমণের প্রকোপ যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য সরকারের নির্দেশনা মোতাবেক চকরিয়ায় ‘সর্বাত্মক লকডাউন’ কঠোরভাবে বাস্তবায়ন করা হচ্ছে। সকালে জেলা প্রশাসক লকডাউন পরিস্থিতি সরজমিন পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। এ সময় তিনি বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত সর্বাত্মকভাবে লকডাউন ব্যবস্থা কার্যকরে তৎপরতা কঠোরভাবে জোরদার রাখতে আহ্বান জানিয়েছেন তিনি। মাঠ পর্যায়ে লকডাউন শতভাগ সর্বাত্মকভাবে কার্যকর করতে প্রশাসনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ কাজ করে যাচ্ছেন এবং মাঠে তৎপর রয়েছেন।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের জানান, সর্বাত্মক লকডাউক বাস্তবায়নে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার ৩৯ কিলোমিটার অংশে পুলিশের তিনটি চেকপোষ্ট বসানো হয়েছে। তন্মধ্যে উত্তর সীমান্ত আজিজনগর এবং দক্ষিণ সীমান্ত খুটাখালীতে চিরিঙ্গা ও মালুমঘাট হাইওয়ে পুলিশের পক্ষ থেকে চেকপোষ্ট বসানো হয়েছে। এছাড়াও থানা পুলিশের পক্ষ থেকে চকরিয়া পৌরশহরের বক্সরোডে একটি এবং অভ্যন্তরীণ সড়কগুলোতে আরও কয়েকটি চেকপোষ্ট বসানো হয়েছে। যাতে অন্য উপজেলা থেকে যাত্রীবাহী কোনো ধরনের যানবাহন পাঁচ উপজেলার মোহনা চকরিয়ায় যাওয়া-আসা করতে না পারে।

 

 
Electronic Paper