ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বনবিভাগের অভিযানে ১৭০ ঘনফুট কাঠ উদ্ধার, গাড়ী জব্দ

এম.মনছুর আলম, চকরিয়া
🕐 ৯:৩৫ অপরাহ্ণ, মার্চ ০২, ২০২১

বনবিভাগের অভিযানে ১৭০ ঘনফুট কাঠ উদ্ধার, গাড়ী জব্দ

কক্সবাজার উত্তর বনবিভাগের বিশেষ টহল দলের স্পেশাল টিম গোপন সংবাদের ভিত্তিতে পৃথক অভিযান চালিয়ে চকরিয়া ও রামু থেকে ১৭০ ঘনফুট গোলকাঠ উদ্ধার করা হয়েছে। এ সময় পাচার কাজে ব্যবহৃত কাঠভর্তি একটি জীপ গাড়ি জব্দ করা হয়।

সোমবার রাত ৩টার দিকে উপজেলার মানিকপুর সড়কের সুরাজপুর এলাকা ও রামু থেকে উত্তর বনবিভাগের বিশেষ স্পেশাল টিমের ওসি একেএম আতা এলাহীর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন।

বনবিভাগ সূত্রে জানা গেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের বিশেষ টহলদল স্পেশাল টিমের ওসি একেএম আতা ইলাহী নেতৃত্বে পৃথক দুটি স্থানে গোপন সংবাদের মাধ্যমে অভিযান পরিচালনা করে ১৭০ ঘনফুট গোলকাঠ উদ্ধার পূর্বক জব্দ করেছে। এ সময় কাঠ পাচার কাজে ব্যবহৃত একটি জীপ গাড়িও জব্দ করা হয়।

সোমবার রাত ৩টার দিকে উপজেলার মানিকপুর সড়কের সুরাজপুর এলাকা থেকে অভিযান চালিয়ে ৭০ ঘনফুট গোলকাঠ গাছ ভর্তি জীপগাড়িসহ জব্দ করেন। জব্দকৃত ওই কাঠের যার বাজার মূল্য ৫০ হাজার টাকা। এরই পূর্বের দিন রাতে এ স্পেশাল টিম রামু থানার পাশে আনুমিয়ার করাতকলের সন্নিকটে বাঘখালী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সরওয়ার জাহানের যৌথ সার্বিক সহযোগিতায় অভিযান চালিয়ে অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে চোরাইকৃত ১০০ ঘনফুট গর্জন কাঠ উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য ১ লক্ষ টাকা। বনবিভাগের পৃথক এ দুটি অভিযানে ১৭০ঘনফুট কাঠসহ পাচার কাজে ব্যবহৃত একটি জব্দ করা হয়েছে।

অভিযানে নেতৃত্বে দেয়া কক্সবাজার উত্তর বনবিভাগের শহর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা ও স্পেশাল টিমের ওসি একেএম আতা ইলাহী বলেন, সরকারি বনভূমি উদ্ধার, বনজসম্পদ রক্ষায় বনবিভাগ অত্যান্ত কঠোর ও সজাগ রয়েছে। নিয়মিত টহলকাজের অংশ অংশ বিশেষ উত্তর বনবিভাগের আওতাধীন এলাকায় পৃথক দুটি বিশেষ অভিযানের মাধ্যমে চোরাই গোল ও গর্জন কাঠসহ ১৭০ ঘনফুট উদ্ধার পূর্বক কাঠ পাচারে নিয়োজিত একটি গাড়ি জব্দ করা হয়। এসব কাঠ উদ্ধার করে রেঞ্জ হেফাজতে নিয়ে আসা হয়েছে।

কাঠ পাচারে জড়িত সংশ্লিষ্টদের বিরুদ্ধে বন আইনে পৃথক ২টি মামলা দায়ের করা হয়।

কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বনসংরক্ষক (এসিএফ) সোহেল রানা বলেন, বিশেষ টহল দলের অভিযানে ১৭০ ঘনফুট গর্জন ও গোল কাঠসহ জীপ গাড়ি জব্দ করা হয়েছে। জীপ গাড়িসহ জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানান। সরকারি বনভূমি, বনজসম্পদ সুরক্ষা ও সংরক্ষণে এবং বন অপরাধ দমনে বনবিভাগকে তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানান সকলের কাছে।

 
Electronic Paper