বান্দরবানে চা চাষিদের হাতে-কলমে প্রশিক্ষণ

ঢাকা, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১ | ৪ মাঘ ১৪২৭

বান্দরবানে চা চাষিদের হাতে-কলমে প্রশিক্ষণ

বান্দরবান প্রতিনিধি ৬:০৬ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২০

print
বান্দরবানে চা চাষিদের হাতে-কলমে প্রশিক্ষণ

চা বাগানে প্রুনিং, প্লাকিং, রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন আন্তঃপরিচর্যা বিষয়ে চাষিদের আরও জ্ঞান ও পরামর্শ প্রদানের লক্ষে বান্দরবানে চা চাষিদের হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের সিএইচটি প্রকল্পের উদ্যোগে সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকার চা বাগানে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ সময় চাষিদের চা বাগানে প্রুনিং, প্লাকিং, রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন ওষুধ প্রয়োগে এবং পরিচর্যা বিষয়ে চাষিদের বিশদ জ্ঞান ও পরামর্শ প্রদান করেন বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার।

এ সময় চাষিদের চা চাষের প্রশিক্ষণ, চারা লাগানো থেকে সবুজ পাতা উত্তোলন ও ক্রিয়াজাতকরণে সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের কথা বলেন চা বোর্ডের কর্মকর্তারা।

দিনব্যাপী এই প্রশিক্ষণে বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও ঊর্ধ্বতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার, রুমা উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. ইমরান, চা চাষি ও ব্যবসায়ী মো. ওসমান গণি, দলিলুর রহমানসহ সুয়ালক ইউনিয়নের বিভিন্ন এলাকার চা চাষিরা এসময় প্রশিক্ষণে উপস্থিত ছিলেন।

বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের তথ্য মতে, বান্দরবানের সদর উপজেলা, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় চা চাষের জন্য চাষিদের প্রশিক্ষণ ও বিভিন্ন সহায়তা অব্যাহত রয়েছে।