কক্সবাজারে ৩৪ পুলিশ বদলি

ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

কক্সবাজারে ৩৪ পুলিশ বদলি

কক্সবাজার প্রতিনিধি ৯:১১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

print
কক্সবাজারে ৩৪ পুলিশ বদলি

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার ৫৪ দিনের মাথায় কক্সবাজার পুলিশে ফের রদবদল হলো। এর একদিন আগে পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারসহ আট জনকে বদলি করা হয়। আর এবার জেলার ৮ থানার ওসিসহ ৩৪ পুলিশ কর্মকর্তাকে একযোগে বদলি করা হলো। গত বুধবার পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ড. মো. মইনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়। এই আদেশে সিনহা হত্যামামলায় বিতর্কিত তিন ওসিকেও বদলি করা হয়েছে। উখিয়া থানার ওসি মর্জিনা আকতার মর্জুকে সিলেট রেঞ্জে, চকরিয়া থানার ওসি মো. হাবিবুর রহমানকে খুলনা রেঞ্জে এবং রামু থানার ওসি মো. আবুল খায়েরকে রাজশাহী রেঞ্জে বদলি করা হয়েছে।

গত ৩১ জুলাই রাতে অবসরপ্রাপ্ত সেনা মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার পর কক্সবাজারের পুলিশ প্রশাসন নানাভাবে প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে। হত্যার সঙ্গে সংশ্লিষ্ট পাওয়ায় টেকনাফ থানার ওসি প্রদীপকে সাময়িক বহিষ্কার করে গ্রেফতার করা হয়। আরও বিতর্কিত শুরু হলে গত ১৬ সেপ্টেম্বর পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনকে বদলি করা হয়। এসপি মাসুদের বদলির ৫ দিনের মাথায় গত মঙ্গলবার কক্সবাজার পুলিশে আসে বড় ধরনের রদবদল হয়েছে। এদিন জেলার সাত শীর্ষ পুলিশ কর্মকর্তাকে একযোগে বদলি করা হয়। তবে সে সময়ও নিজ নিজ থানায় বহাল থাকেন সিনহা হত্যার ঘটনায় বিতর্কিত ওসি মর্জিনা, হাবিবুর ও খায়ের। কিন্তু একদিন পর গত বুধবার তাদের তিনজনসহ আরও ৩৪ কর্মকর্তাকে বদলি করা হলো। 

অন্যদের মধ্যে মহেশখালী থানার ওসি মোহাম্মদ দিদারুল ফেরদৌস বরিশাল রেঞ্জে, ওসি (তদন্ত) মোহাম্মদ নুরুল ইসলাম মজুমদার বরিশাল রেঞ্জে, পেকুয়া থানার ওসি মোহাম্মদ কামরুল আজম রংপুর রেঞ্জে, টেকনাফের ওসি (তদন্ত) এবিএমএস দোহা খুলনা রেঞ্জে, ডিএসবি’র ওসি (ডিআই-১) মো. আলী আরশাদ বরিশাল রেঞ্জে, কুতুবদিয়ার ওসি একেএম সফিকুল আলম চৌধুরী খুলনা রেঞ্জে, সদর থানার ওসির দায়িত্বে থাকা কর্মকর্তা মো. মাসুম খান খুলনা রেঞ্জে, রোমেল বড়ুয়া সিআইডি ঢাকায়, মিজানুর রহমান সিআইডি ঢাকায়, মো. মঈন উদ্দিন বরিশাল রেঞ্জে, খোরশেদ আলম সিলেট রেঞ্জে, মো. একরামুল হক বরিশাল রেঞ্জে, মোহাম্মদ আমিরুল ইসলাম রংপুর রেঞ্জে, মানস বড়ুয়া ময়মনসিংহ রেঞ্জে, এস এম মিজানুর রহমান এসএমপি সিলেটে, এসএম আতিক উল্লাহ ঢাকা রেঞ্জে, মো. আবুল মনসুর বরিশাল রেঞ্জে, মোহাম্মদ ইয়াছিন এসএমপি সিলেট, মো. আনোয়ার হোসেন বরিশাল রেঞ্জে, মোহাম্মদ আরিফ ইকবাল রাজশাহী রেঞ্জে, মোহাম্মদ আসাদুজ্জামান রাজশাহী রেঞ্জে এবং শেখ মোহাম্মদ মাহবুব মোরশেদ সিলেট রেঞ্জে, আমিনুল ইসলাম এসএমপি সিলেটে, প্রদীপ কুমার দাস (কোর্ট ইন্সপেক্টর) এসএমপি সিলেটে, মো. আনিছুর রহমান বরিশাল রেঞ্জে, মো. ফজলুল আলম বরিশাল রেঞ্জে, রূপল চন্দ্র দাস (বিপিএ, সারদায় সংযুক্ত) বরিশাল রেঞ্জে, মো. বদরুল আলম তালুকদার সিলেট রেঞ্জে, মো. হাবিবুর রহমান খুলনা রেঞ্জে এবং টেকনাফ থানার রফিকুল ইসলাম খান বরিশার রেঞ্জে বদলি করা হয়েছে।

এক স্মারকে তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে বদলি করা হয়েছে বলে উল্লেখ করা হয়। একই সঙ্গে ওই আদেশে বদলিকৃত ইউনিটে যোগদানের জন্য ২৯ সেপ্টেম্বরের মধ্যে বর্তমান কর্মস্থল থেকে ছাড়পত্র গ্রহণের জন্য পুলিশ পরিদর্শকদের বলা হয়। একই সঙ্গে তাদের ৩০ সেপ্টেম্বর সকাল ১০টায় ঢাকায় রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে পুরো পোশাকে উপস্থিত থাকার জন্য জানানো হয়।