মেজর সিনহার বোনের অভিনব প্রতিবাদ

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

মেজর সিনহার বোনের অভিনব প্রতিবাদ

মো. নেজাম উদ্দিন, কক্সবাজার ৯:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

print
মেজর সিনহার বোনের অভিনব প্রতিবাদ

ভাই হত্যার স্থানে দাঁড়িয়ে আছেন বোন। বুকে ঝুঁলছে প্ল্যাকার্ড। তাতে লেখা আছে ‘কাম ডাউন’। দাবি জানানো হচ্ছে দোষীদের কঠিন বিচারের। এমনই এক অভিনব প্রতিবাদ জানিয়েছেন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানের বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস। অভিনব প্রতিবাদের এই ছবি ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

দেশের এই সময়ের সব চেয়ে আলোচিত-সমালোচিত ঘটনা সিনহা মো. রাশেদ খান হত্যা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক দেহরক্ষী চৌকস অবসরপ্রাপ্ত এই সেনা কর্মকর্তাকে খুব কাছ থেকে গুলি করে হত্যা করা হয়েছে।

গত ৩১ জুলাই টেকনাফের বাহারছড়া পুলিশ চেকপোস্টে পুলিশের পরিদর্শক লিয়াকত তাকে বুকে চারটি গুলি করে হত্যা করেছিলেন। পরে বরখাস্ত ওসি প্রদীপও আরও দুটি গুলি করে। এর আগে পুলিশের চক্রান্ত আঁচ করতে পেরেছিলেন চৌকস সিনহা।

তাই পুলিশ তার গাড়ি দাঁড় করানোর সঙ্গে সঙ্গে তিনি ‘কাম ডাউন’ বলে দুহাত তুলে নিজে নত স্বীকার করেছিলেন। কিন্তু তারপরও নিষ্ঠুরতার স্বীকার হন তিনি। প্রাণ দিতে হয়ে লিয়াকত-প্রদীপের হাতে।

এই ঘটনা দেড় মাস পেরিয়ে গেছে। একমাত্র ভাইয়ের হত্যাকারীদের বিরুদ্ধে মামলা করেছেন বড়বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস। অভিযোগ ও প্রমাণের ভিত্তিতে বরখাস্ত ওসি প্রদীপ, পরিদর্শক লিয়াকতসহ ১৪ জন কারাগারে রয়েছেন।

ভাইয়ের এমন মৃত্যু মেনে নিতে পারছেন না বোন শারমিন। তিনি বিচারের জন্য দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছেন; চালিয়ে যাচ্ছেন প্রতিবাদ। তারই অংশ হিসেবে ভাই-হত্যার স্থানে দাঁড়িয়ে ভাইয়ের মতো করেই ‘কাম ডাউন’ স্লোগানে এই অভিনব প্রতিবাদ জানালেন তিনি।