ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শ্রমিক ধর্মঘটে চট্টগ্রামে কন্টেইনার পরিবহন বন্ধ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

চট্টগ্রামে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের ডাকে চট্টগ্রাম বন্দর ও নগরীতে সব ধরনের কন্টেইনার পরিবহন বন্ধ আছে। শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ পাঁচ দফা দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে। শনিবার (১২ সেপ্টেম্বর) ভোর ৬ টা থেকে এ কর্মবিরতি শুরু হয়। তাই কোনো প্রাইম মুভার ও ট্রেইলর চলাচল করছে না।

 

 

প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এ বি সিদ্দিক জানান, শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ পাঁচ দফা দাবিতে শ্রমিকেরা কর্মবিরতি পালন করে যাচ্ছেন।

বাকি দাবিগুলো হলো, শ্রম আইন অনুযায়ী সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন, বিএসআরএম কর্তৃক বেআইনিভাবে কর্তনকৃত টাকা ফেরত দেওয়া, কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই কাজ থেকে বিরত রাখা এবং বিএসআরএম কর্তৃক পূর্বে ছাঁটাইকৃত ২৩ জন প্রাইম মুভার ট্রেইলার ড্রাইভারকে চাকরিতে পুনর্বহাল করা।


প্রাইম মুভার চলাচল বন্ধ থাকায় সকাল থেকে আমদানি-রফতানি পণ্যবাহী কন্টেইনার পরিবহন হচ্ছে না। এর ফলে চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যের কন্টেইনার ডেলিভারি যেমন বন্ধ হয়ে পড়েছে, তেমনি জাহাজিকরণের জন্য বন্দরে রফতানি পণ্যের কন্টেইনারও অফডক থেকে বন্দরে পাঠানো যাচ্ছে না।

উদ্ভুত পরিস্থিতি নিয়ে সীতাকুণ্ড সার্কেল এএসপির সঙ্গে শ্রমিক নেতৃবৃন্দের বৈঠক চলছে বলে জানা গেছে। এদিকে চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, প্রাইম মুভার শ্রমিকদের কর্মসূচির কারণে অফডকে কন্টেইনার ডেলিভারি বন্ধ আছে। তবে জাহাজ থেকে কন্টেইনার উঠানামা পুরোদমে চালু রয়েছে।

 

 
Electronic Paper