চট্টগ্রামে নতুন ১৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত

ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

চট্টগ্রামে নতুন ১৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত

চট্টগ্রাম প্রতিনিধি ৩:০৯ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০২০

print
চট্টগ্রামে নতুন ১৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৭ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এ সময় মৃত্যু হয়েছে একজনের, সুস্থ হয়েছেন ১১২ জন।

চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে দেখা যায়, এইদিন ১৪০টি নমুনা পরীক্ষা করা হয়। সোমবারও চট্টগ্রামের দ’ুটি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। বাকী চারটি ল্যাব বন্ধ ছিল।

দু’টি ল্যাবের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৮৮টি নমুনায় ৯টি এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৮টি নমুনায় ৭টিতে করোনার অস্তিত্ব মিলেছে। এছাড়া কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১ জন করোনা পজিটিভ বলে শনাক্ত হন।

বন্ধ থাকা ল্যাবগুলো হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব, বেসরকারি শেভরন ও ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি আজ সকালে বাসস’কে জানান, ‘নতুন শনাক্ত ১৭ জনের মধ্যে ১৪ জন নগরীর ও ৩ জন বিভিন্ন উপজেলার। চট্টগ্রামে এ মুহূর্তে নমুনাজট নেই। বন্ধ থাকা ল্যাবগুলোতে আজ থেকে নমুনা পরীক্ষা শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।’

তিনি বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার এখন অনেক কম। এ ধারা ধরে রাখতে হলে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে সাধারণ জনগণকে। সংক্রমণ কমে গেছে ভেবে আত্মতৃপ্তিতে বেপরোয়া চলাফেরা করলে চলবে না।

ঈদের পরের ১৪ দিনকে আমরা অত্যন্ত গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে সিভিল সার্জন বলেন, ‘এ সময় আমাদের খামখেয়ালিপনা ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। কারণ এতে দ্বিতীয় ধাপের প্রভাব বেড়ে যাবে।’

তিনি এ সময়টাতে স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলার জন্য সাধারণের প্রতি আহ্বান জানান।