ঘর পেল অসহায় পরিবার

ঢাকা, রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

ঘর পেল অসহায় পরিবার

হাতিয়া প্রতিনিধি ৩:১২ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২০

print
ঘর পেল অসহায় পরিবার

ঘরের মধ্যে নেই বেড়া, চালের মধ্যে পলিথিনের জোড়া তালিদিয়ে বৃষ্টির পানি আটকানোর চেষ্টা, পালা ও আড়া না থাকায় অনেকটা নুয়ে পড়ার অবস্থা, আর্থিক দৈন্যতার কারণে মেরামত করা যাচ্ছে না, দীর্ঘদিন পরিবারের ৮ সদস্যকে নিয়ে এই ঘরে বসবাস করছে অসুস্থ্য হয়ে অবসরে যাওয়া রিক্সাচালক আব্দুল হাই।

এসব চিত্র দেখে একটি সেচ্ছাসেবী সংগঠন তাকে পুরতন ঘরের পাশে একাট পরিপূর্ণ দুইরুমের টিনের ঘর তৈরি করে দেওয়ায় জীবনের শেষ অবস্থায় এসে অনেকটা সূখের হাসি হাসতে দেখা গেছে তাকে। এটি নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার সোনাদিয়া ইউনিয়নের পূর্ব মাইজচরা গ্রামের রিক্সা চালক আব্দুল হাই এর পরিবারের চিত্র।

জানা যায়, বাংলাদেশ কুঠির নামে স্বেচ্ছাসেবী সংগঠনটি ইতিমধ্যে হাতিয়ার তমরদ্দি ইউনিয়নে আরো চারটি গৃহহীন পরিবারকে অনুরুপভাবে ঘর তৈরি করে দেয়। বিশ্ববিদ্যালয় থেকে উত্তির্ন হওয়া বিভিন্ন পেশায় জড়িত কয়েক তরুন ও কয়েকজন প্রবাসি মিলে এ সংঘটনটি গঠন করে।

সম্প্রতি রিক্সাচালক আব্দুল হায়কে আনুষ্ঠানিক ভাবে নতুন তৈরী ঘরটি হস্তান্তর করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রেজাউল করিম। উপস্থিত ছিলেন বাংলাদেশ কুঠির এর হাতিয়ার সভাপতি মুশফিকুর রহমান মঞ্জু, সাধারন সম্পাদক নজরুল ইসলাম, সদস্য ফজলে এলাহী হৃদয়।

এব্যাপারে সভাপতি মুশফিকুর রহমার মঞ্জু বলেন, আমাদের এ কাজে সহযোগীতা করেছেন বাংলাদেশ কুঠিরের দেশে ও বিদেশ অবস্থান করা সদস্যরা । এর বাহিরে হাতিয়ার একটি সামাজিক সংগঠন দ্বীপাঞ্চল হাতিয়া ও আর্থিক সহযোগীতা করে। আমরা হাতিয়াতে আরো কিছু গৃহহীন পরিবারকে এভাবে ঘর তৈরি করে দেওয়ার চিন্তা করতেছি।