ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভয়কে জয় করতে সক্ষম হচ্ছে রোহিঙ্গারা

কায়সার হামিদ মানিক, উখিয়া
🕐 ৭:৩০ পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০২০

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের মাঝে কোভিড-১৯ সংক্রমণ নিয়ে দেশি-বিদেশি অনেকের প্রচ- উদ্বেগ, সংশয় ও আশঙ্কা ছিল। অনেকে ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কাও করেছিলেন। উদ্ভূত পরিস্থিতি সামলাতে সরকার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে সেবাকর্মী হ্রাসকরণসহ বেশ কিছু পদক্ষেপ নেয়। সম্মিলিত প্রচেষ্টায় ভয় কেটে উঠতে শুরু করেছে রোহিঙ্গারা।

রোহিঙ্গা উদ্বাস্তুদের মাঝে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে দেশি-বিদেশিদের পাশাপাশি স্থানীয় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর মধ্যেও চরম উদ্বেগ, আতঙ্ক কাজ করছে শুরু থেকে। দাতব্য সংস্থাগুলো উদ্বেগ প্রকাশ করে বলেছিল, ঘনবসতিপূর্ণ ক্যাম্পে মহামারির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ হবে।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় ক্যাম্পে গড় ঘনবসতি প্রতি বর্গ কিলোমিটারে অন্তত ৪০ হাজারের বেশি। যা দেশের অন্যান্য অংশের তুলনায় ৪০ গুণ বেশি। ক্যাম্পের ঘিঞ্জি ও স্যাঁতসেতে পরিবেশে ১০ বর্গমিটারের মধ্যে থাকছেন অন্তত ১২ জন। এ অবস্থায় করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় শরণার্থী শিবিরগুলোতে টেস্টের পরিধি বাড়ানোসহ বেশ কিছু প্রস্তাবনা ও দাবি জানিয়ে আসছে বিভিন্ন সেবা সংস্থাগুলো।

ইতোমধ্যে উখিয়ার টিএন্ডটি এলাকায় করোনা রোগীদের চিকিৎসার জন্য নির্মাণ পূর্বক কার্যক্রম চালু করা হয়েছে বিশেষায়িত হাসপাতাল। রোহিঙ্গা উদ্বাস্তু ও স্থানীয় জনগণের চিকিৎসার জন্য নির্মিত সিভিয়ার একিউট রেস্পিরেটরি ইনফেকশন আইসোলেশন (সারি) অ্যান্ড আইসোলেশন ট্রিটমেন্ট সেন্টারে (আইটিসি) অনেকটা আধুনিক চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে বলে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান।

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদানের লক্ষ্যে নির্মিত এসএআরআই এন্ড আইটিসি হাসপাতালের একটি কুতুপালং ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ও অপরটি উখিয়ার টিঅ্যান্ডটি এলাকায় অবস্থিত। প্রায় ২০০ শয্যা বিশিষ্ট এ বিশেষায়িত চিকিৎসা কেন্দ্র দুইটিতে কোভিড-১৯ আক্রান্ত স্থানীয় ও রোহিঙ্গা গুরুতর রোগীদের সেবা প্রদান করা হচ্ছে বলে জানা গেছে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ও অতিরিক্ত সচিব মো. মাহবুব আলম তালুকদার বলেন, সব কিছুকে গুরুত্ব দিয়ে সরকার, স্থানীয় জনগোষ্ঠী ও সংশ্লিষ্ট দায়িত্বশীল লোকজনের আন্তরিকতা ও পরিশ্রমের সুফলে ইনশাআল্লাহ ভয় কেটে উঠতে শুরু করেছে। বেসামরিক প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা শুরু থেকে করোনাভাইরাসের সংক্রমণ সম্পর্কে রোহিঙ্গাদের সচেতন করে তুলতে কঠোরভাবে দায়িত্ব পালন করছে।
তিনি বলেন, উখিয়া ও টেকনাফের স্থানীয় জনগোষ্ঠীর লোকজনদের নিয়ে আমাদের ভয় ও উৎকন্ঠা বেশি। কারণ কোনোভাবে যদি বিপুল সংখ্যক রোহিঙ্গার মাঝে ব্যাপক হারে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে, তাহলে তা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করা খুবই ঝুঁকিপূর্ণ। কিন্তু স্থানীয় লোকজন যারা তাদের সর্বস্ব দিয়ে এখনো রোহিঙ্গাদের সহমর্মিতা দেখাচ্ছেন, তাদের স্বার্থকে গুরুত্ব দিয়ে সরকার সবধরনের জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন বলে তিনি জানান।

গত মার্চের শুরুতে বাংলাদেশে প্রথম কোভিড-১৯ শনাক্ত হয়। সেই থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ কক্সবাজারে যাতে এর সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা যায় সে ব্যাপারে বেশ কিছু জরুরি পদক্ষেপ নেয়। কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন ও জেলা প্রশাসন স্থানীয় জনগোষ্ঠীর পাশাপাশি ১১ লক্ষাধিক রোহিঙ্গাদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ রাখতে কঠোরতর নানা পদক্ষেপ গ্রহণ করে।

শরণার্থী কমিশনার বলেন, শুরু থেকে ক্যাম্পগুলোতে সকল লার্নিং সেন্টার, শিশু, কিশোর-কিশোরী ও বয়স্ক বান্ধব কেন্দ্রগুলো বন্ধ করে দেওয়া হয়। স্বাস্থ্য, খাদ্য, চিকিৎসা, সাইট ম্যানেজমেন্টসহ একান্ত প্রয়োজনীয় ও জরুরি সেবাকর্ম ছাড়া অনান্য প্রায় সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। জাতিসংঘসহ দেশি-বিদেশি শতাধিক এনজিও সংস্থার শত শত কর্মীদের ক্যাম্পে যাতায়াত স্থগিত করা হয়। রোহিঙ্গা ক্যাম্প সংশ্লিষ্ট যানবাহন চলাচল একেবারে সীমিত করে ১০ শতাংশকে যাতায়াতের অনুমোদন দেওয়া হয়েছে।

মাহবুব আলম তালুকদার বলেন, কোভিড-১৯ শনাক্তের পূর্বে যেখানে প্রায় হাজার খানেক বিদেশি নাগরিক নিয়মিত ক্যাম্পে যাতায়াত করতো সেখানে মাত্র ২০ শতাংশকে চলাচলের অনুমতি প্রদান করা হয়। বর্তমানে ৩৫০-৪ শ’য়ের বেশি বিদেশি রোহিঙ্গাদের জরুরি সেবাকর্মে রয়েছে। অধিকাংশ বিদেশি বিদ্যমান প্রেক্ষাপটে নিজ নিজ দেশে ফিরে গেছে বলে শরণার্থী কমিশনার জানান। অনুমোদিত সেবাকর্মীদের চলাচলের জন্য শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার অফিস থেকে বিশেষ পরিচয় পত্র দেওয়া হয়েছে।

একইভাবে অনুমতিপ্রাপ্ত যানবাহনগুলোকেও বিশেষ বারকোড এর আওতায় এনে স্ক্যানিংয়ের মাধ্যমে চেকিং করা হয়। এসব অনুমোদিত যানবাহন ও দেশি-বিদেশি সেবা সংস্থার কর্মীদের উখিয়া থেকে সেনাবাহিনী ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের কঠোর তল্লাশির পর ক্যাম্পে যাতায়াত করতে হয়, তাও নির্দিষ্ট সময়সীমা মেনে। বর্তমানে কত সংখ্যক বিদেশি নাগরিক রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত রয়েছে সে ব্যাপারে সংশ্লিষ্ট ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ বা আইএসসিজি’র নিকট জানতে চাইলে তা তারা জানাতে অপারগতা প্রকাশ করে।

 
Electronic Paper