গতি কমে রাজশাহী থেকে উত্তর দিকে আম্পান

ঢাকা, শনিবার, ৬ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

গতি কমে রাজশাহী থেকে উত্তর দিকে আম্পান

রাজশাহী প্রতিনিধি ১১:১৯ পূর্বাহ্ণ, মে ২১, ২০২০

print
গতি কমে রাজশাহী থেকে উত্তর দিকে আম্পান

উপকূলীয় অঞ্চলে টানা পাঁচ থেকে ছয় ঘণ্টা তাণ্ডব চালিয়ে ক্রমশ দুর্বল হয়ে রাজশাহী থেকে উত্তর দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় আম্পান। ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ এখন ৬২ থেকে ৮৮ কিলোমিটার।

বৃহস্পতিবার (২১ মে) সকালে আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, আম্পান এখন আরও উত্তরদিকে সরতে থাকবে। এখন মূলত ভারি বৃষ্টিপাতের সাথে শক্তি কমে আসবে আম্পানের। উত্তর দিকে অগ্রসর হয়ে পাবনা, গাইবান্ধার দিকে যাচ্ছে ঘূর্ণিঝড়টি। শিগগিরই স্থল নিম্নচাপ হিসেবে উত্তর দিকে অগ্রসর হয়ে আস্তে আস্তে শক্তি হারাবে আম্পান।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলসহ দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে দমকা হাওয়াসহ থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সকাল থেকে ধীরে ধীরে এই পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে বলে জানান তিনি।

শেষ খবর অনুযায়ী, ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে ৬ জেলায় ৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পটুয়াখালীতে দুজনের মৃত্যু হয়েছে, পিরোজপুরের দেয়াল চাপা পড়ে একজনের মৃত্যু হয়েছে, ভোলায় গাছের ডাল ভেঙে পড়ে একজনের মৃত্যু হয়েছে, সাতক্ষীরায় আম কুড়াতে গিয়ে ঝড়ের কবলে পড়ে এক নারী, যশোরে গাছ পড়ে মা ও মেয়ে এবং বরগুনায় আশ্রয়কেন্দ্র যাওয়ার পথে এক ব্যবসায়ী অসুস্থ হয়ে মারা যান।

এছাড়া উপকূলীয় জেলাগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি ও বহু ঘরবাড়ি প্লাবিত হয়েছে।

আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী, ঘূর্ণিঝড়ের কারণে মংলা ও পায়রা সমুদ্রবন্দরে দেওয়া ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত এখনো বহাল রয়েছে।