শিক্ষা খ্যাতে ব্যয় করতে হবে: অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

শিক্ষা খ্যাতে ব্যয় করতে হবে: অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ

মিশু দে, রাঙ্গামাটি ১০:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

print
শিক্ষা খ্যাতে ব্যয় করতে হবে: অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ

রাঙ্গামাটির নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। গতকাল সকালে রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মাইনী মিলনায়তনে এই শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। তিনি বলেন, আমরা জীবনের পুরো সময়কে ব্যবহার না করে, অভাবিত জীবনটাকে শুধু আমরা তুচ্ছতাচ্ছিল্য করি। রবীন্দ্রনাথ ঠাকুরও লিখেছিলেন- আমি এক জীবনে দুই জীবনের কাজ করে গেলাম। কিন্তু এক জীবনে যে কাজ করার কথা তার ১০ শতাংশও আমরা করি না। আমরা মৃত্যুর দ্বারপ্রান্তে গেলে সৃষ্টিকর্তার কাছে বলি আমাকে আর কিছুদিন বাঁচিয়ে রাখ, তাহলে হয়তো আমরা এই সময়টাতে জীবনের বাকি কাজগুলো করে ফেলব। কিন্তু তাও যদি হয় সে সময়ও আমরা আলসেমি করি। আর শেষ বয়সে এসে আমরা যতই দ্রুত কাজ করতে চাই না কেন, সেটা পূরণ করা কঠিন হয়ে পড়ে।

তিনি আরও বলেন, পরিবার পরিকল্পনার জন্য অফিসের চেয়ে বেশি প্রয়োজন শিক্ষার। শিক্ষা খাতে ব্যয় করলে পরিবার পরিকল্পনা এমনিতেই হবে। যে পরিবারে শিক্ষা আছে সে পরিবারে এমনিতেই সন্তানের সংখ্যা কম। আমার দুজন সন্তান, আমাকে কেও কিন্তু পরিবার পরিকল্পনা থেকে বলতে আসেনি।

শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য (পরিকল্পনা) ড. প্রকাশ কান্তি চৌধুরী। সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা।

এই বছর প্রায় ৯ হাজার আবেদনের মধ্যে ২ হাজার ২০০ শিক্ষার্থীকে তিন পার্বত্য জেলায় শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।