ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শেল্টার নির্মাণে অনিয়ম

মোহাম্মদ নেজাম উদ্দিন, কক্সবাজার
🕐 ২:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

কক্সবাজারে সাইক্লোন শেল্টার উদ্বোধন হলেও সেফটি ট্যাংকির পানি নিষ্কাশন ব্যবস্থা না করায় শিক্ষার্থীরা দুর্ভোগ পোহাচ্ছে। পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকার কারণে ২ কোটি টাকার ভবন কোন কাজে আসছে না।

 

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ১৩ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয় কেন্দ্রটি উদ্বোধন করেন। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্রের নির্মাণ কাজে নানা অনিয়মের কারণে এখনো সচল করা যায়নি আশ্রয় কেন্দ্রটি। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, সারা দেশের ৩টি বিভাগের ২৬ জেলার ৮৬টি উপজেলায় ২২০টি আশ্রয়কেন্দ্র নির্মাণ করছে সরকার। তদমধ্যে কক্সবাজারের ৮ উপজেলায় ১৯টি আশ্রয়কেন্দ্র নির্মাণ কাজ শুরু হয় ২ বছর আগে।

উপকূলীয় ও ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় বহুমূখী ঘূর্নিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় উক্ত ১৯টি আশ্রয় কেন্দ্র নির্মাণের প্রকল্প নেওয়া হয়। কিন্তু অধিকাংশ নির্মাণ কাজের নির্ধারিত সময় শেষ হয়েছে গত বছরের জুনে। গতকাল পর্যন্ত ১৯টি আশ্রয় কেন্দ্রের ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে দাবি জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কর্মকর্তার মাহবুবুল হাসানের। অবশিষ্ট কাজ কখন শেষ হবে তাও বলতে পারছেনা সংশ্লিষ্টরা।

তড়িঘড়ি করে উদ্বোধন হওয়া কয়েকটি আশ্রয় কেন্দ্র শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ব্যবহারের জন্য অনুমতি থাকলেও ব্যবহার অনুপযোগী হওয়ায় কেন্দ্রসমূহ কাজে আসছে না।

 
Electronic Paper