ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঋষিধামে কুম্ভমেলা শুক্রবার

চট্টগ্রাম ব্যুরো
🕐 ৫:০০ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

বাঁশখালীর ঋষিধামে আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে ঋষিকুম্ভ মেলা। শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ প্রতিষ্ঠিত ঋষিধামে প্রতি তিন বছর পর পর অনুষ্ঠিত হয় ঋষিকুম্ভ মেলা। মেলাকে ঘিরে বাংলাদেশ-ভারত তথা উপমহাদেশের কয়েক লক্ষাধিক পুণ্যার্থী ও সাধু-সন্ন্যাসীর সমাগম হয়।

৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত ১০ দিনব্যাপী ২০তম ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদযাপন উপলক্ষে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। পৌরহিত্য করবেন ঋষিধামের মোহন্ত শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ।

কমিটির আহ্বায়ক দেবাশীষ পালিত, যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তপন কান্তি দাশ, অলক দাশ, অধ্যাপক দেবব্রত দেওয়ানজী, অ্যাডভোকেট ভূপাল কান্তি গুহ, সদস্য সচিব অ্যাডভোকেট অনুপম বিশ্বাস, যুগ্ম সচিব শ্যামল কান্তি দাশ, তাপস কুমার নন্দী, অলক দাশ, ডা. আশীষ কুমার শীল, রাজীব সিংহ, অর্থ সম্পাদক তড়িৎ কান্তি গুহ, বাবলা কুমার পাল, সমন্বয়কারী অজিত কুমার দাশ, ঋষিকেশ আইচ অসিম, চন্দন দাশ। এছাড়া বেশ কয়েকটি উপ-কমিটি গঠন করা হয়েছে।

ভারতের ৪টি স্থানে এই ঋষিকুম্ভ মেলা অনুষ্ঠিত হয়। সেগুলো হল- হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী অবন্তিকা ও নাসিকা। সেই কুম্ভের অনুকরণে বাঁশখালীতে শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ ১৯৫৭ সাল থেকে ঋষিকুম্ভ মেলা শুরু করেন।

মেলার প্রথম দিন ৩১ জানুয়ারি কর্মসূচির মধ্যে রয়েছে-মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহ্বান, জাতীয় পতাকা উত্তোলন, তৈজস সামগ্রী সহকারে ভাণ্ডারগৃহের উদ্বোধন, মহাশোভাযাত্রা, গুরু মন্দিরে শ্রীগুরু বিগ্রহ প্রতিষ্ঠা ও মন্দিরের মাঙ্গলিক কাজের উদ্বোধন অনুষ্ঠান।

 
Electronic Paper